ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘হজে গেলে মায়ের আত্মা শান্তি পাবে’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ২১ জুলাই ২০১৮

আবদুল হক। হাজী ক্যাম্পে এসেছেন ব্রাহ্মণবাড়িয়া থেকে। পবিত্র হজ পালনের উদ্দেশে আগামীকাল সকালে ফ্লাইটের শিডিউল পড়েছে। ফ্লাইট বিলম্ব না হলে সকালেই পবিত্র মক্কা নগরীর উদ্দেশ্যে রওনা হবেন।

শনিবার রাজধানীর আশকোনার হাজী ক্যাম্পে দাঁড়িয়ে মোবাইলে কথা বলছিলেন তিনি। কথা শেষে জাগো নিউজকে তিনি জানান, কিছুদিন আগেই তার পৃথিবী ছেড়ে চলে গেছেন পরপারে। মায়ের ইচ্ছা ছিল নবীর (সা.) রওজা মোবারক জিয়ারত করার। কিন্তু আল্লাহর মর্জি হয়নি। তিনি যেতে পারেননি। তাই মায়ের বদলি হিসেবে হজে যাচ্ছি। হজের সব হুকুম আহকাম পরিপূর্ণ করতে পারলে মায়ের আত্মা শান্তি পাবে।

নিয়ম অনুসারে, কোন ব্যক্তি হজের ফি জমা দেয়ার পরও কোনো কারণে হজে যেতে না পারলে বদলি অন্য কেউ যেতে পারে। আগে এই হার কম ছিল। এখন থেকে এই হার বাড়ানো হয়েছে।

Hajj-2

শনিবার সন্ধ্যায় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান তার বেইলি রোডের সরকারি বাসভবনে আনুষ্ঠানিকভাবে হাজী রিপ্লেসমেন্ট বিষয়ে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানান।

ব্রাহ্মণবাড়িয়া থেকে আবদুল হকের সঙ্গে আরও ৩০ জন এসেছেন। অনেকে এসেছেন একজন আরেকজনের উপর ভরসা করে। সবাই সবাইকে সহযোগিতা করবেন এমন প্রতিশ্রুতি দিয়ে এসেছেন।

৭০ বছর বয়সী সুলেমান আলী। প্রতিবেশী ও সম্পর্কে ভাতিজা খোকন তাকে সার্বিক সহযোগিতা করবেন বলে জানালেন। জাগো নিউজকে সুলেমান বলেন, আরও আগেই হজে যাওয়া উচিত ছিল কিন্তু সময় সুযোগ হয়নি। এখন যাচ্ছি। আল্লাহ নিশ্চয় সহায় হবেন।

Hajj-2

খোকন জানান, চাচাকে বলছিলাম আরও আগেই যেতে। যাননি। যা হোক সমস্যা হবে না। আমি সাধ্যমতো চেষ্টা করব।

ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত শিডিউল ফ্লাইটেও হজযাত্রীরা পবিত্র ভূমিতে যাবেন। পবিত্র হজের গুরুত্ব ও ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় অনুভূতিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজ কার্যক্রম পরিচালনায় দৃঢ় প্রতিজ্ঞ।

বাংলাদেশ থেকে এ বছর প্রায় এক লাখ ২৭ হাজার ১৯৮ হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। এ বছর বিমানে যাবেন মোট ৬৩ হাজার ৫৯৯ জন, এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন সাত হাজার ১৯৮ জন। অবশিষ্ট ৫৬ হাজার ৪০১ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। প্রথমবারের মতো হজযাত্রীদের টিকিট ক্রয় করার পর যাত্রার তারিখ পরিবর্তনে ১০০ মার্কিন ডলার বা সমপরিমাণ টাকা এবং যাত্রা বাতিলের ক্ষেত্রে ২০০ মার্কিন ডলার বা সমপরিমাণ টাকার বাড়তি মাশুল আদায়ের বিধান চালু করা হয়েছে।

এমএ/জেএইচ/জেআইএম

আরও পড়ুন