ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হজযাত্রী রিপ্লেসমেন্টের দুয়ার খুলছে!

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১১:০২ পিএম, ১৮ জুলাই ২০১৮

হজযাত্রী রিপ্লেসমেন্টের দুয়ার খুলছে! চলতি বছর হজ নীতিমালা অনুসারে প্রত্যেক হজ এজেন্সি মোট যাত্রীর শতকরা চার ভাগ রিপ্লেসমেন্টের কোটা আগেই শেষ করে ফেলেছে। কিন্তু শেষ মুহূর্তে অসুস্থতা ও মৃত্যুজনিত কারণে হজে যেতে না পারায় হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন (হাব) ধর্ম মন্ত্রণালয়ের কাছে শতকরা ১৫ ভাগ হজ রিপ্লেসমেন্টের দাবি করে। কিন্তু ধর্ম সচিব আনিছুর রহমান নীতিমালার বাইরে আর অতিরিক্ত হজযাত্রী রিপ্লেসমেন্ট না দেয়ার সিদ্ধান্তে অটল ছিলেন।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, শেষ পর্যন্ত হাব নেতাদের দাবির মুখে হজযাত্রী রিপ্লেসমেন্ট না দেয়ার সিদ্ধান্ত থেকে ধর্ম মন্ত্রণালয় সরে আসছে। আজ ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সিদ্ধান্ত থেকে সরে আসার ইঙ্গিত পাওয়া গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছর হজ কার্যক্রমে অংশগ্রহণকারী সকল এজেন্সির কাছে তাদের যে সকল নিবন্ধিত হজযাত্রী মৃত্যু বা গুরুতর অসুস্থতাজনিত কারণে হজে যেতে পারছেন না তাদের সংখ্যা আগামীকাল সকাল ৮টার মধ্যে হজ ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (এইচএমআইএস) প্রোফাইলে গিয়ে ‘উইল নট পারফর্ম’ লিখে দিতে নির্দেশক্রমে অনুরোধ জানান।

বুধবার রাতে হাব মহাসচিব শাহাদাত হোসাইন তছলিম জাগো নিউজের সঙ্গে আলাপকালে বলেন, যৌক্তিক কারণেই হজযাত্রী রিপ্লেসমেন্ট দেয়া প্রয়োজন।

উল্লেখ্য, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজারসহ মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন। চাঁদ দেখা সাপেক্ষ পবিত্র হজ অনুষ্ঠিত হবে ২০ আগস্ট।

চলতি হজ মৌসুমে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ২০ লাখেরও বেশি হজযাত্রী ছয় হাজার ৭২টি ফ্লাইটে সৌদি আরবে অবতরণ করবেন। এর মধ্যে তিন হাজার ৩৮৩টি জেদ্দায় এবং মদিনা বিমানবন্দরে দুই হাজার ৬৮৯টি ফ্লাইট অবতরণ করবে।

এমইউ/বিএ

আরও পড়ুন