ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিমান টিকিট ইস্যু না করায় আরও ৮৮ হজ এজেন্সিকে তলব

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:৫০ পিএম, ১৬ জুলাই ২০১৮

১০ হাজারেরও বেশি হজযাত্রীর বিমান টিকিটের পে-অর্ডার ইস্যু না করার অভিযোগে বেসরকারি আরও ৮৮ এজেন্সিকে তলব করেছে ধর্ম মন্ত্রণালয়।

আগামীকাল (মঙ্গলবার) সকাল ১০টা থেকে দুপুর ১টা ও দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দুই পর্বে সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে ধর্ম সচিব আনিছুর রহমান অভিযুক্ত হজ এজেন্সির মালিক/মোনাজ্জেমদের নিয়ে বৈঠক করবেন।

এদিকে আজ (সোমবার) বিকেল ৩টা থেকে বেসরকারি ৫৬ এজেন্সির মালিক/মোনাজ্জেমদের নিয়ে বৈঠকে বসেছেন ধর্ম সচিব।

অভিযোগ রয়েছে এ ৫৬টি হজ এজেন্সি এখনও প্রায় ১৩ হাজার নিবন্ধিত হজযাত্রীর একটি বিমান টিকিটও ইস্যু করেনি! এমনকি বিমান টিকিটের জন্য প্রয়োজনীয় পে-অর্ডার ইস্যু করেনি এসব এজেন্সি।

গত ১৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয়েছে। ইতোমধ্যেই ৩২টি ফ্লাইটে ১০ হাজার ৮৭৫ জন সৌদি আরব পৌঁছেছেন।

ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, চলতি বছর সৌদি সরকার সে দেশে ফ্লাইট পরিচালনার জন্য অতিরিক্ত কোনো স্লট দেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে।

এমতাবস্থায় বারবার তাগাদা এমনকি পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়ার পরও মোট ১৪৪টি (আজ ৫৬ ও আগামীকাল ৮৮টিকে তলব) এজেন্সি তাদের নিজ নিজ হজযাত্রীর অনুকূলে বিমানের টিকিট সংগ্রহের লক্ষ্যে পে-অর্ডার ইস্যু করেনি।

গতকাল (রোববার) ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে ৮৮ এজেন্সির মালিক/মোনাজ্জেমদের সচিবালয়ের ৬ নম্বর ভবনে ধর্ম মন্ত্রণালয়ের ১৫১৫ নম্বর কক্ষে বৈঠকে অংশগ্রহণ করতে নির্দেশনা জারি করে। তালিকা অনুসারে ১ থেকে ৪৪ নম্বর এজেন্সির মালিক/মোনাজ্জেমরা সকাল ১০টা থেকে দুপুর ১টা ও ৪৫ থেকে ৮৮ ক্রমিকধারী এজেন্সি দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত সচিবের সঙ্গে বৈঠকে ডাকা হয়েছে।

তবে রোববার নোটিশ জারি হওয়ার পর বেশ কিছু এজেন্সির মালিকরা ধর্ম মন্ত্রণালয়কে জানায়, তারা ইতোমধ্যেই পে-অর্ডার করলেও ব্যাংক কাগজপত্র দিতে দেরি করায় তাদের নাম চলে এসেছে।

ধর্ম মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, চলতি বছর আগাম পদক্ষেপ গ্রহণ করার ফলে হজ কার্যক্রম সুষ্ঠুভাবে এগিয়ে চলেছে। কিছু সংখ্যক এজেন্সির কারণে সরকার বদনাম নিতে রাজি। হাজিদের নির্বিঘ্নে হজ করার সুযোগ করে দিতে প্রতিটি এজেন্সিকে নিয়ম মেনে অবশ্যই টিকিট ইস্যুসহ সার্বিক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

উল্লেখ্য, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। গতকাল হজ ফ্লাইটের প্রথমদিনেই ২ হাজার ৩২১ জন সৌদি আরব পৌঁছেছেন।

এমইউ/জেএইচ/এমএস

আরও পড়ুন