ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিদায় বেলায় হজক্যাম্পে কান্নার রোল

জসীম উদ্দীন | প্রকাশিত: ০৬:১৩ পিএম, ১৫ জুলাই ২০১৮

মা দোয়া করবা। যেন আল্লাহকে খুশি করে ফিরে আসতে পারি। বাড়ির প্রতি খেয়াল রেখো। ঠিকমতো খাওয়া-দাওয়া করো। নিজেদের যত্ন নিয়ো। আল্লাহর কাছে কান্নাকাটি করবে। তিনি যেন আমাদের কবুল করেন। এভাবেই মেয়েকে জড়িয়ে কান্নায় ভেঙে পড়েন চাঁদপুর থেকে আসা হজযাত্রী আবুল কালাম আজাদ।

স্ত্রী, ছেলে, শ্বশুর-শাশুড়িসহ এবার হজে যাচ্ছেন তিনি। রাত ২টায় সৌদি আরবের উদ্দেশে উড়াল দেবেন। রোববার বিকেলে হজক্যাম্পে দুই মেয়ে, খালাতো ভাই, মেয়ে জামাইয়ের সঙ্গে শেষ সাক্ষাৎ করেন কালাম। বাবার কান্নায় দুই মেয়েও কান্নায় ভেঙে পড়েন। একে একে সবাইকে বুকে জড়িয়ে কান্নাকাটি করতে থাকে।

খালাতো ভাই, ইদ্রিস আলীকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘আল্লাহর ঘর তাওয়াফ করতে যাচ্ছি। এদিকে তুই খেয়াল রাখিস ভাই। শুধু আবুল কালাম আজাদ নয়, এ রকম অনেক হজযাত্রীই কান্না করতে করতে বিদায় নেন।

জয়পুরহাটের ইব্রাহিম মিয়া জানান, রাতে বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে অন্য হজযাত্রীদের সঙ্গে যাচ্ছেন তিনি। স্বজনরাও আসছেন সাক্ষাৎ করতে।

Haji-2

হজযাত্রার দ্বিতীয় দিন রোববার বিমান ও সৌদি এয়ারলাইন্সের মোট ১৪টি ফ্লাইট জেদ্দার উদ্দেশে রওনা দিচ্ছে। ১৪ ফ্লাইটে মোট যাত্রী পাঁচ হাজার ৪৪৭ জন। এর মধ্যে রোববার দুপুর সোয়া ২টার মধ্যে ১০টি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করেছে। বাকি ফ্লাইটগুলোর বিষয়টি নিশ্চিত করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

রোববার রাত ও সোমবার ভোর থেকে দুপুর পর্যন্ত হজযাত্রীদের স্বজনেরা ভিড় করছেন হজক্যাম্পে। বিশেষ করে আজ সন্ধ্যায় ও রাতে যেসব হজযাত্রীর ফ্লাইট উড্ডয়ন করবে সেসব যাত্রীর স্বজনেরা আসছেন শেষবারের মতো সাক্ষাৎ করতে।

হজ ক্যাম্পে কথা হয় পটুয়াখালীর আম্বিয়া বেগমের সঙ্গে। তিনি স্বামীর সঙ্গে যাচ্ছেন। জাগো নিউজের সঙ্গে আলাপকালে বলেন, বিদায় বেলায় মেয়ে ও জামাই আসছে। মেয়ের সঙ্গে কথা বলেছি। নাতনিও এসেছে। ছোট নাতনির মাথায় হাত বুলিয়ে দোয়া করেছি। পরিবারের বাইরে অনেকটা সময় থাকতে হবে।

সরেজমিন ঘুরে দেখা যায়, পুরো হজক্যাম্প পরিণত হয়েছে স্বজনকেন্দ্র। হজযাত্রীর জন্য অনেকে বাড়ি থেকে রান্না করে এনেছেন। কাপড় দিয়েছেন। সুন্দর করে ব্যাগ গুছিয়ে দিতেও দেখা গেছে কাউকে কাউকে। সবারই একটাই আশা, হজব্রত যেন কবুল হয়। সুস্থ ও স্বাভাবিকভাবে হজ প্রক্রিয়া সম্পন্ন করে যেন ফিরে আসেন স্বজনেরা।

Haji-1

রোববার বিকেলে হজক্যাম্প ঘুরে দেখা যায়, ইমিগ্রেশন কাউন্টারে উপচেপড়া ভিড়। হজযাত্রীদের জটিলতা এড়াতে আগেভাগেই লাইনে দাঁড়িয়েছেন অনেকে। অনেকে আবার হজক্যাম্পে ঢুকছেন লাগেজ নিয়ে। মসজিদের বারান্দায় পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনদের সঙ্গে খোশ মেজাজে গল্পও করছে কেউ কেউ।

হজক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম জাগো নিউজকে বলেন, এবার এখনও বিশেষ কোনো সমস্যা দেখা যায়নি। ছোট-খাট যেসব অভিযোগ মিলছে দ্রুত সমাধান করা হচ্ছে।

তিনি বলেন, বেসরকারি ৫৬টি হজ এজেন্সি ১৩ হাজার নিবন্ধিত হজযাত্রীর বিমান টিকিট ইস্যু করেনি। মূলত বিমান টিকিটের জন্য প্রয়োজনীয় পে-অর্ডার ইস্যু করেনি এসব এজেন্সিগুলো। এজন্য যাতে কোনো বিড়ম্বনা দেখা না দেয় এ কারণে জরুরি বৈঠক ডেকেছেন ধর্ম সচিব।

Haji-6

সোমবার) ধর্ম সচিব আনিছুর রহমান ধর্ম মন্ত্রণালয়ের সভা কক্ষে বিকেল ৩টায় ওই ৫৬ এজেন্সির মালিকদের সঙ্গে জরুরি বৈঠকে মিলিত হবেন।

উল্লেখ্য, গতকাল থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে। প্রথম দিন শনিবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুটি ফ্লাইটে সরকারি ব্যবস্থাপনায় ৮২৩ জন এবং সৌদি এয়ারলাইন্সের পাঁচটি ফ্লাইটে বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক হাজার ৫৪৮ হজযাত্রী সৌদি আরব পৌঁছান। ঢাকা ও জেদ্দা হজ অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজারসহ মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ বাংলাদেশি হজ পালন করবেন।

জেইউ/আরএম/এমআরএম/পিআর

আরও পড়ুন