ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জনগণের কল্যাণে ভূমিকা রাখার আহ্বান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:০৯ পিএম, ১১ জুলাই ২০১৮

জনসংখ্যা দিবস পালনের মধ্য দিয়ে বাংলাদেশের জনগোষ্ঠী এবং জনগণের কল্যাণ নিশ্চিত করার জন্য সবাইকে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে পরিবার পরিকল্পনা অধিদফতর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, জনগণের কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে, স্বাস্থ্য সেবা তাদের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে, কমিউনিটি ক্লিনিকসহ অন্যান্য যে ব্যবস্থাগুলো রয়েছে সেগুলোর কার্যক্রম আরও শক্তিশালী করার মধ্য দিয়ে একটি সুন্দর, সুস্থ জাতি গঠনে সকলেই সবার অবস্থান থেকে ভূমিকা রাখি। তাহলেই আমাদের এই বিশ্ব জনসংখ্যা দিবস পালন এবং এর প্রতিপাদ্যে আমরা নিশ্চিত করতে পারবো।

তিনি বলেন, অধিক জনগোষ্ঠী থাকার কারণে তার থেকে যে সুযোগগুলো আমরা ভোগ করতে পারি সে বিষয়টির দিকেও আমাদের অবশ্যই দৃষ্টি দিতে হবে। বাংলাদেশ একটি সুবর্ণ সময়ে অবস্থান করছে সেই দিক থেকে বিবেচনা করলে। কারণ আমাদের দেশে এখন তরুণ জনগোষ্ঠীর সংখ্যা বেশি এবং কর্মক্ষম মানুষের সংখ্যা আজকে প্রায় ৬৬ দশমিক ৭০ শতাংশে কাছাকাছি। এই যে ডেমোগ্রাফিক ইনডেক্সে বাংলাদেশের জনগোষ্ঠীর যে অবস্থান বাংলাদেশের উন্নয়নের জন্য এটা একটি বড় সুযোগ।

শিরীন শারমিন বলেন, কর্মক্ষম জনসংখ্যা যদি ১৫ থেকে ৪৫ বছরে অধিক হয় তাহলে কিন্তু সেই দেশ একই সুবিধাটি ভোগ করতে পারে। আমাদের দেশের এটি একটি বড় সুযোগ। একটি দেশে এই সুযোগ কিন্তু বার বার আসে না।

‘পরিকল্পিত পরিবার, সুরক্ষিত মানবাধিকার’ প্রতিপাদ্যে আয়োজিত এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার, ইউএনএফপিএর বাংলাদেশ রিপ্রেজেন্টিটিভ ড. আসা তোর্কেলসন প্রমুখ।

অনুষ্ঠানে স্বাস্থ্য সেবায় বিশেষ অবদানের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে সম্মাননা দেয়া হয়। স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদনের জন্য মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

ইলেক্টনিক মিডিয়ায় এ বছরের পুরস্কার পেয়েছেন এটিএন নিউজের প্রধান বার্তা সম্পাদক মুন্নী সাহা ও আরটিভির আতিকা রহমান।
প্রিন্ট মিডিয়ায় দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার এম এম রাশেদ রাব্বী ও দৈনিক আমাদের সময়ের হাসাল আল জাভেদ।

এছাড়া বাংলাদেশ বেতারের খুলনা অঞ্চলের মামুন আকতারও মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন।

এইউএ/এমআরএম/পিআর

আরও পড়ুন