ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হজ ব্যবস্থাপনায় বিপর্যয়ের কোনো সম্ভাবনা নেই

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৭:০০ পিএম, ০৯ জুলাই ২০১৮

আসন্ন হজে বিপর্য়য়ের কোনো সম্ভাবনা নেই মন্তব্য করে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলছেন, সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজযাত্রীদের নির্বিঘ্নে হজ পালনের সুযোগ করে দিতে প্রয়োজনীয় সকল কার্যক্রম দ্রুত ও সফলতার সঙ্গে এগিয়ে চলেছে।

তিনি বলেন, ইতোমধ্যেই সরকারি ব্যবস্থাপনার ৬ হাজার ১১৪ জন ও বিভিন্ন টিমের ২৪৬ জনের এবং বেসরকারি ব্যবস্থাপনার ১৩ হাজারেরও বেশি হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। হজযাত্রী পরিবহনের জন্য ফ্লাইটও রেডি। গত বছরের চেয়ে চলতি বছর হজযাত্রীদের আরও সুন্দর হজ ব্যবস্থাপনা উপহার দেয়া সম্ভব হবে।

আজ (সোমবার) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে তার (ধর্মমন্ত্রী) সভাপতিত্বে জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ হিজরী/২০১৮ এর নির্দেশনা অনুসারে ২০১৮’র হজ কার্য়ক্রমের প্রস্তুতির সর্বশেষ অগ্রগতি পর্যালোচনার জন্য জাতীয় হজ ব্যবস্থাপনা কমিটির নির্বাহী কমিটির সদস্যদের অংশগ্রহণে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে এক প্রেস ব্রিফিং এ তিনি এসব কথা বলেন।

ওই সভায় এ বছরের হজ ব্যবস্থাপনার সর্বশেষ অবস্থা হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা, মদিনায় সরাসরি হজ ফ্লাইট, ফিরতি ফ্লাইটের বোর্ডিং পাস, বাংলাদেশে ফেরত, ফ্লাইট সিডিউল, বিমান টিকিট, হজযাত্রীদের ইমিগ্রেশন, হজ অফিস আশকোনার প্রস্তুতি ও হজযাত্রীদের অভ্যন্তরীণ যাতায়াত ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

ধর্মমন্ত্রী জানান, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন পবিত্র হজ পালন করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী (বুধবার) ১১ জুলাই হজ অফিস আশকোনায় হজ কার্যক্রম উদ্বোধন করবেন ও হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। ১৪ জুলাই প্রথম ফ্লাইট শুরু হবে। চলবে আগামী ১৫ আগস্ট পর্যন্ত। ফিরতি হজ ফ্লাইট শুরু হবে ২৭ আগস্ট ও শেষ ফিরতি ফ্লাইট ২৫ সেপ্টেম্বর।

তিনি জানান, মোট ১৮৭টি ফ্লাইটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৬৪ হাজার ৯৬৭ জন ও ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন সৌদি এয়ারলাইন্স যাত্রী পরিবহন করবে।

তিনি আরও জানান, সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের বাড়ি ভাড়া সম্পন্ন হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের পক্ষে অধিকাংশ এজেন্সি বাড়ি ভাড়া সম্পন্ন করেছে। এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট প্রাপ্তি সহজতর করার লক্ষ্যে হজ এজেন্সিসমূহ সরাসরি বাংলাদেশ বিমান থেকে হজযাত্রীর সমপরিমাণ টিকিট কিনতে পারছেন।

আন্তঃমন্ত্রণালয়ের সভায় ধর্ম মন্ত্রণালয় সচিব, বিমান সচিব, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি ও মহাসচিব, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (সিডিসি), আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমইউ/এসএইচএস/এমএস

আরও পড়ুন