ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দেখে নিন আপনি কোন ফ্লাইটে হজে যাচ্ছেন

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১১:৪৮ এএম, ০৯ জুলাই ২০১৮

প্রথমবারের মতো ধর্ম মন্ত্রনালয় সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের ফ্লাইটভিত্তিক তালিকা প্রকাশ করা হয়েছে। প্রথম দফায় ৮টি ফ্লাইটের তালিকা প্রকাশ করা হয়। তালিকাতে হজযাত্রীর পিলগ্রিম আইডিন্টেফিকেশন (পিআইডি), যাত্রীর নাম ও ফ্লাইড কোড উল্লেখ করা হয়েছে। একইভাবে সরকারিভাবে নিয়োগপ্রাপ্ত হজ গাইডদেরও ফ্লাইটভিত্তিক তালিকা প্রকাশ করা হয়। তালিকাতে ফ্লাইট কোড, হজ গাইডের পিআইডি নাম্বার, হজ গাইডের নাম, পাসপোর্ট নাম্বার ও মোবাইল নম্বর রয়েছে।

এ ব্যবস্থাপনার ফলে সরকারি ব্যবস্থাপনার একজন হজযাত্রী খুব সহজেই জানতে পারছেন কোনদিন কোন ফ্লাইটে তিনি পবিত্র হজ পালন সৌদি আরব যাচ্ছেন। ধর্ম মন্ত্রনালয়ের ওয়েভসাইটেও নামের তালিকা প্রকাশ করা হয়েছে।

ধর্ম মন্ত্রনালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন জানান, ১৪৩৯ হিজরি/২০১৮ সনের সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের ফ্লাইটভিত্তিক তালিকা প্রকাশ করা হয়েছে। এখানে প্রথম ৮টি ফ্লাইটের তালিকা প্রকাশ করা হয়েছে। ক্রমান্বয়ে পরবর্তী ফ্লাইটের তালিকা সমূহ প্রকাশ কর হবে।

উল্লেখ্য, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রীসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। ১৪ জুলাই প্রথম হজ ফ্লাইট। ১১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের হজ কার্য়ক্রম উদ্বোধন করবেন।

তালিকা দেখতে নিচের লিংকে ক্লিক করুন-

তালিকা-১

তালিকা-২

তালিকা-৩

তালিকা-৪

তালিকা-৫

তালিকা-৬

তালিকা-৭

তালিকা-৮

তালিকা-৯

এমইউ/এমবিআর/জেআইএম

আরও পড়ুন