ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ফারইস্ট লাইফের বিরুদ্ধে শ্রমিক ফেডারেশনের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:২৭ পিএম, ০৮ জুলাই ২০১৮

ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স থেকে ১১৮ জন গাড়ি চালকের বেতন-ভাতা, ক্ষতিপূরণ ও কোনো প্রকার নোটিশ না দিয়ে চাকরিচ্যুত করার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও লাল পতাকা মিছিল করেছে জাতীয় শ্রমিক ফেডারেশন। রোববার রাজধানীতে এ বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে বীমা কোম্পানিটির চাকরিচ্যুত দুইশ'র বেশি শ্রমিক অংশ নেন।

জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন, যুগ্ম সাধারণ সম্পাদক এম দেলোয়ার হোসেন, দফতর সম্পাদক কামরুল হাসান, কেন্দ্রীয় নেতা সাফিয়া পারভীন, নাসিমা আক্তার, ইসরাত জাহান ইলা, শ্রমিক নেতা আরমান হোসন পলাশ এবং ফারইস্ট ইসলামী লাইফের চাকরিচ্যুত শ্রমিক আ. মতিন খান, দেলোয়ার হোসেন, আ. রহিম, রাসেল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ঢাকাসহ বিভিন্ন জেলায় প্রায় ৩৫০ জন ড্রাইভার ফারইস্ট ইসলামী লাইফে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। তবে গত ১ জুলাই কোম্পানি কর্তৃপক্ষ ১১৮ জন গাড়ি চালককে বেতন-ভাতা ও ক্ষতিপূরণ ছাড়াই কোনো প্রকার নোটিশ না দিয়ে বে-আইনিভাবে চাকরিচ্যুত করেছে।

এর আগেও ২০১৭ সালের নভেম্বরে একইভাবে প্রায় ১৭৮ জন গাড়ি চালককে চাকরিচ্যুত করে। বীমা কোম্পানিটির এসব কার্যকলাপ বাংলাদেশ শ্রম আইন ও সংবিধানের পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ বলে উল্লেখ করেন বক্তারা।

তারা অভিযোগ করেন, ফারইস্ট ইসলামী লাইফে শ্রমিক-কর্মচারীদের চাকরির বয়স ১ বছর হওয়ার পরও স্থায়ীকরণ করা হয় না। তাদের অর্জিত ছুটির টাকা পরিশোধ করা হয় না। কোনো প্রকার ক্ষতিপূরণ প্রদান না করেই হঠাৎ চাকরিচ্যুত করা হয়। কোনো রকম নোটিশ প্রদান না করে অযৌক্তিক শর্ত দিয়ে বিভিন্ন জায়গায় বদলি করা হয়।

এমনকি জোরপূর্বক পদত্যাগপত্রে স্বাক্ষর রেখে বের করে দেয়া। শ্রমিকদের আইনানুগ বেনিফিট প্রদান করা হয় না। যেসব শ্রমিক ১০-১৫ বছর ধরে চাকরি করে তাদেরকে বাৎসরিক ছুটির টাকাও প্রদান করা হয় না।

বক্তারা ফারইস্ট ইসলামী লাইফকে এসব কার্যকলাপ থেকে বিরত থেকে চাকরিচ্যুত শ্রমিকদের সম্পূর্ণ বকেয়া মজুরিসহ চাকরিতে পুনর্বহাল অথবা আইনানুগ ক্ষতিপূরণ পরিশোধ করার দাবি জানান।

একইসঙ্গে অবিলম্বে ফারইস্ট ইসলামী লাইফের শ্রমিকদের চাকরি স্থায়ীকরণ, বে-আইনি শ্রমিক ছাঁটাই ও জোরপূর্বক পদত্যাগপত্রে স্বাক্ষর গ্রহণ বন্ধ এবং আইনানুগ বেনিফিট প্রদান ও সকল শ্রমিকদের বাৎসরিক অভোগকৃত অর্জিত ছুটির টাকা প্রদানে সরকার, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও সংশিষ্টদের প্রতি আহ্বান জানান।

এমএএস/এমআরএম/জেআইএম

আরও পড়ুন