ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চায় বাংলাদেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ০৮ জুলাই ২০১৮

আন্তর্জাতিক ও দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে বাংলাদেশ রোহিঙ্গাদের দ্রুত ও শান্তিপূর্ণ প্রত্যাবর্তন চায় বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রোববার (৮ জুলাই) জাতীয় সংসদের কার্যালয়ে মানবাধিকারবিষয়ক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষক ড. মং জারনির নেতৃত্বে আট সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, মিয়ানমারকে সুনির্দিষ্ট ফ্রেমওয়ার্ক অনুসরণের মাধ্যমে রোহিঙ্গাদের নিরাপদ, শান্তিপূর্ণ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করতে হবে। এ ছাড়া প্রত্যাবাসন প্রক্রিয়া দ্রুত সময়ে বাস্তবায়ন নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।

স্পিকার বলেন, সম্প্রতি জাতিসংঘ মহাসচিব, বিশ্বব্যাংকের প্রেসিডেন্টসহ বিশিষ্ট আন্তর্জাতিক ব্যক্তিরা সরেজমিনে রোহিঙ্গাদের অবর্ণনীয় দুঃখ-দুর্দশা পরিদর্শন করেছেন। সবার সম্মিলিত প্রচেষ্টায় রোহিঙ্গাদের প্রত্যাবাসন সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ড. মং জারনি বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসন-সংক্রান্ত আন্তর্জাতিক ও দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করলেও তা বাস্তবায়নে মিয়ানমার যথেষ্ট আন্তরিকতা দেখাচ্ছে না। এ সময় প্রতিনিধিদল রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

এইচএস/এএইচ/পিআর

আরও পড়ুন