ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কোটা সংস্কার আন্দোলন : হামলার প্রতিবাদে শিক্ষকদের পদযাত্রা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০৯ পিএম, ০৮ জুলাই ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), কেন্দ্রীয় শহীদ মিনারসহ দেশের বিভিন্ন স্থানে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে পদযাত্রা করেছে ঢাবি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

রোববার সকালে ‘নিপীড়নবিরোধী শিক্ষকবৃন্দের’ ব্যানারে ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয় এই পদযাত্রা, শেষ হয় কেন্দ্রীয় শহীদ মিনারে।

এ সময় শহীদ মিনারে একটি সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর বিভিন্ন ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে সাম্প্রতিক নিপীড়ন, গ্রেফতার, সহিংসতা ও হয়রানির প্রতিবাদ করেন।

এ সময় শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘সম্প্রতি যেসব ঘটনা ঘটেছে, তা অত্যন্ত দুঃখজনক, লজ্জাজনক ও অবিশ্বাস্য। এটা পাকিস্তান বা ব্রিটিশ আমলেও ঘটেনি।’

তিনি বলেন, ‘কোটা আন্দোলন যৌক্তিক ও ন্যায়সঙ্গত। এ জন্য শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক সবাই সমর্থন দিয়েছেন। যে অবস্থা চলছে, তাতে মানুষের নিরাপত্তা নেই। যারা আন্দোলন করেছে, তাদের বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে। এটা যৌক্তিক নয়। কোটা সংস্কারের দাবি যেন বাস্তবায়ন করা হয়, এই প্রতিবাদের মধ্য দিয়ে তার দাবি জানাচ্ছি।’

সমাবেশের শেষে পাঁচটি দাবি তুলে ধরে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন বলেন, সব শিক্ষাপ্রতিষ্ঠানে হামলাকারীদের বিচার, আক্রান্ত শিক্ষার্থীদের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার এবং আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা সরকারকেই করতে হবে। এছাড়াও নারী আন্দোলনকারীদের বিরুদ্ধে যৌন নিপীড়নের বিচার এবং দ্রুত কোটা সংস্কারের প্রতিশ্রুত প্রজ্ঞাপন জারির মাধ্যমে স্থিতিশীলতা ফিরিয়ে দিতে হবে।

এআর/এমএমজেড/পিআর

আরও পড়ুন