ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ন্যূনতম ১৬ হাজার টাকা মজুরি দাবি পোশাক শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৩৭ পিএম, ০৫ জুলাই ২০১৮

পোশাক শ্রমিকদের ১৬ হাজার টাকা নিম্নতম মজুরি নির্ধারণের দাবি জানিয়েছেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন,বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এবং একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক শ্রমিক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, সরকারি কর্মচারীদের বেতন স্কেল জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পেয়েছে। মাথাপিছু, জাতীয় আয় ,দারিদ্র্যসীমা, পার্শ্ববর্তী দেশের শ্রমিকদের মজুরি দেশের অর্থনৈতিক গতিশীলতা বিবেচনা এবং সর্বোপরি শ্রমিকদের মর্যাদাপূর্ণ জীবনের কথা বিবেচনা করে পোশাক শ্রমিকদের ১৬ হাজার টাকা মজুরি নির্ধারণ করা জরুরি হয়ে পড়েছে।

তারা বলেন, মালিক এবং সরকারের বিবেচনা করা উচিৎ যে শ্রমিকদের জীবনমান, স্বাস্থ্য নিরাপত্তা ও সন্তুষ্টির সাথে উৎপাদন এবং পণ্যের মান সম্পর্কিত। অভুক্ত, অর্ধাহাহে থাকা শ্রমিকদের দিয়ে অধিক উৎপাদন এবং গুণগত উৎপাদন আশা করা যায় না। তাই গার্মেন্ট শ্রমিকদের ১৬ হাজার টাকা মজুরি নির্ধারণের জন্য সরকার বিজিএমইএ এবং বায়ারদের এগিয়ে আসতে হবে।

শ্রমিক নেতা আমিরুল হক আমিনের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন- বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন স্বপন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান প্রমুখ।

এএস/এনএফ/আরআইপি

আরও পড়ুন