ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

তিন সিটি নির্বাচন : ঘরোয়া সভা করতে লাগবে অনুমতি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৩০ পিএম, ০৩ জুলাই ২০১৮

আসন্ন রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের প্রার্থীদের কোনো সভা করতে হলে অন্তত ২৪ ঘণ্টা আগে স্থানীয় পুলিশের অনুমতি নিতে হবে। জনসভা, কিংবা পথসভা তো নয়ই, অনুমতি ছাড়া ঘরোয়া সভাও করা যাবে না। এর ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রার্থীদের সঙ্গে বৈঠক করে অথবা যথাযথভাবে প্রচার করে রিটার্নিং কর্মকর্তাদের এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে। সংস্থাটির যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এক পরিপত্রে মঙ্গলবার এ নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে প্রচার কাজের জন্য প্রতিটি ওয়ার্ডে কেবল একটি শব্দ সৃষ্টিকারী যন্ত্র বা মাইক ব্যবহার করার জন্য প্রার্থীদের বলা হয়েছে। দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত তারা মাইক ব্যবহার করতে পারবেন। নির্বাচনী প্রচারকাজে কেবল দলীয়প্রধান হেলিকপ্টার ব্যবহার করতে পারবেন।

তবে দলীয়প্রধান যদি সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ তথা, প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী বা সংসদ সদস্য হন, তিনি নির্বাচনী প্রচারণায় যেতে পারবেন না। কোনো প্রার্থী অন্য প্রার্থীর বিরুদ্ধে সম্মানহানীকর তথা চরিত্রহনন করে বা কোনো ধরনের তিক্ত বা উস্কানিমূলক কিংবা লিঙ্গ, সাম্প্রদায়িকতা বা ধর্মানুভূতিতে আঘাত লাগে এমন বক্তব্য দিতে পারবেন না।

এইচএস/জেডএ/এমএস

আরও পড়ুন