ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন

প্রকাশিত: ০৪:২০ এএম, ০২ অক্টোবর ২০১৪

যুক্তরাষ্ট্রে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভিভিআইপি ফ্লাইট বিজি-০০৬ বৃহস্পতিবার সকাল ৯টায় সিলেট ওসমানী বিমানবন্দরে পৌঁছে। কিছুক্ষণ সিলেটে অবস্থানের পর প্রধানমন্ত্রী বিমানটিতে করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে রওনা দেবেন।

প্রধানমন্ত্রী ৬৯তম জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে গত ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে যান। তিনি সেখান থেকে ২৯ সেপ্টেম্বর ব্যক্তিগত সফরে লন্ডনে যান।

প্রধানমন্ত্রী গত ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেন। ভাষণে তিনি বিশ্বে নিরাপত্তা পরিস্থিতির অবনতি এবং ধর্মীয় জঙ্গিবাদে উত্থান ও বিশ্বের বিভিন্ন এলাকায় চরমপন্থির উত্থানে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বিশ্বে শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের রক্ষক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে বলেন, জাতির সম্প্রীতি বিনষ্টকারী অশুভ শক্তিকে নির্মূল করতে হবে।

প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ফার্স্ট লেডি মিশেল ওবামার দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে বিশ্বনেতাদের সঙ্গে যোগ দেন। তিনি জাতিসংঘ মহাসচিব বান কি মুনের দেওয়া সংবর্ধনা ও ভোজসভায়ও যোগ দেন।

শেখ হাসিনা জাতিসংঘ জলবায়ু শীর্ষ সম্মেলন-২০১৪-এর উদ্বোধনী অধিবেশনে যোগ দেন এবং শীর্ষ সম্মেলনের ন্যাশনাল অ্যাকশন অ্যান্ড এম্বিশন এনাউন্সমেন্ট সেশনে ভাষণ দেন। তিনি গ্লোবাল এডুকেশন ফার্স্ট ইনিশিয়েটিভের উচ্চপর্যায়ের আলোচনায়ও অংশ নেন।

শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী নেতাদের সঙ্গেও বৈঠক করেন। বৈঠকে তিনি ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে সহায়তা করার জন্য নতুন ব্যবসায়ী অংশীদারত্ব সৃষ্টির আহ্বান জানান।
 
প্রধানমন্ত্রী জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভের ৪০ বছর পূর্তি উপলক্ষে জাতিসংঘ সদর দফতরে আয়োজিত এক অনুষ্ঠানেও যোগ দেন।

প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদে যোগদানের পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গ, বেলারুশের প্রধানমন্ত্রী মিখাইল মিয়াসনিকোভিচ এবং নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গে পৃথক বৈঠক করেন।