ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রবাসীদের ভোটার করতে ইসির ৫ কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১০:৪৭ এএম, ০২ জুলাই ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই প্রবাসী বাংলাদেশিদের ভোটার করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে পাঁচটি কমিটি গঠন করেছে ইসি। প্রবাসীদের ভোটার কাজে আর্থিক ব্যয়, প্রক্রিয়া এবং কর্মপদ্ধতি নির্ধারণ করার জন্য গঠিত আলাদা আলাদা পাঁচটি কমিটি কাজ করবে।

ইসির যুগ্ম সচিব ও জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন) আবদুল বাতেন এ বিষয়ে জাগো নিউজকে বলেন, শিগগিরই প্রবাসীদের ভোটার কার্যক্রম শুরু করা হবে। এ জন্য বৃহস্পতিবার পাঁচটি কমিটি করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রবাসীদের ভোটার করতে কত ব্যয় হবে, ভোটার করার পদ্ধতি কী হবে এবং কী ধরনের লজিস্টিক সাপোর্ট লাগবে -এসব বিষয়ে কমিটিগুলো প্রতিবেদন দেবে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর বৈঠক করবে ইসি।

জানা যায়, ১৯৯৮ সালে দেশের উচ্চ আদালত প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার সংবিধান স্বীকৃত বলে ঘোষণা দেন। তবে দীর্ঘ ১৯ বছরেও সেই ঘোষণা বাস্তবায়নের মুখ দেখেনি। বিশ্বের ১৫৭টি দেশে এক কোটির ওপর প্রবাসী বাংলাদেশি রয়েছেন।

মধ্যপাচ্য, ইউরোপ এবং আমেরিকাসহ বিশ্বের অনেক দেশে বহুসংখ্যক বাংলাদেশি নাগরিক অবস্থান করছেন। তাদের অনেকেরই ভোটার তালিকায় নাম নেই। এ কারণে তারা জাতীয় পরিচয়পত্রও পাননি।

এইচএস/আরএস/পিআর

আরও পড়ুন