ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিনা পারিশ্রমিকে ওভারটাইম করানো বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫০ পিএম, ২৯ জুন ২০১৮

ঢাকা ইপিজেডের এক্সপেরিয়ান্স ক্লোথিং কোম্পানি লিমিটেডের শ্রমিকদের জোরপূর্বক পদত্যাগপত্রে স্বাক্ষর রেখে শ্রমিক ছাঁটাই ও বিনা পারিশ্রমিকে ওভারটাইম করানো বন্ধসহ বিভিন্ন দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। পাশাপাশি নারী শ্রমিকদের ওপর নির্যাতন বন্ধের দাবিও জানান তারা।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ঢাকা ইপিজেড-এ অবস্থিত এক্সপেরিয়ান্স ক্লোথিং কোম্পানি লিমিটেডের কারখানায় প্রায় তিন হাজার শ্রমিক দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। সেখানে কারখানার মালিক শ্রমিকদের অধিকার ও আইনের লংঘন করে যাচ্ছে। ওভারটাইম কাজ করিয়ে মালিকপক্ষ শ্রমিকদের ওভারটাইমের কোনো মজুরি প্রদান করে না, কথায় কথায় শ্রমিক ছাঁটাই করে, জোরপূর্বক পদত্যাগপত্রে স্বাক্ষর রেখে কারখানা থেকে বের করে দেয়, সাপ্তাহিক ছুটি প্রদান করা হয় না, শ্রমিকদের আইন অনুযায়ী বিনিফিট প্রদান করে না। যারা ফলে শ্রমিকরা অসন্তোষ প্রকাশ করে আসছে।

এসময় সকল শ্রমিকদের অর্জিত ছুটির টাকা প্রদান, মার্তৃত্বকালীন ছুটি প্রদান, সাপ্তাহিকসহ আইনানুগ সকল ছুটি প্রদানের জন্য সরকার, মালিক, বায়ার ও বিজিএমইএ এর সংশ্লিষ্টদের প্রতি দাবি জানান গার্মেন্টস শ্রমিকরা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সভাপতি আমিরুল হক আমিন, সাধারণ সম্পাদক আরিফা আক্তার, জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি এম দেলোয়ার হোসেন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান প্রমুখ।

এএস/এমবিআর/এমএস

আরও পড়ুন