ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এডিস ঠেকাতে বাড়িতে বাড়িতে অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ২৫ জুন ২০১৮

এডিস মশার প্রজনন স্থল শনাক্ত ও ধ্বংস করতে কার্যক্রম শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। আজ সোমবার ১৫ দিনব্যাপী এ কার্যক্রমের উদ্বোধন করেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন।

সোমবার ধানমন্ডি সাতমসজিদ রোড এলাকায় কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

এ সময় মেয়র বলেন, আজ থেকে শুরু হওয়া এ কার্যক্রম ১৫ দিন পর্যন্ত চলবে। কর্মসূচির আওতায় ৫৭টি ওয়ার্ডেই পরীক্ষামূলকভাবে এডিস মশার প্রজনন স্থল শনাক্তকরণ ও ধ্বংসকরণ কার্যক্রম চালানো হবে।

মশার বংশ বিস্তার রোধে এসব প্রজননস্থল কীভাবে ধ্বংস করতে হয় তাও শিখিয়ে দেয়া হবে এ কর্মসূচি থেকে।

খোকন বলেন, ঢাকা দক্ষিণের নাগরিকগদের ডেঙ্গু ও চিকুনগুনিয়ামুক্ত রাখার লক্ষ্যে গতবারের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবছরও কার্যক্রম গ্রহণ করা হল। বাড়িতে বাড়িতে চালানো পরীক্ষামূলক এ প্রতিবেদনের আলোকে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে। কর্পোরেশনের কার্যক্রমের সাথে নগরবাসী সম্পৃক্ত হলে এ কাজে সফলতা আসবে বলে আশা করা যায়।

এডিস মশা যেহেতু পরিষ্কার পানিতে জন্মায় তাই ঘরের ভেতর এসি, ফ্রিজ ফুলের টবে জমে থাকা পানি এবং বাড়ির আঙিনা ও এর আশপাশে পড়ে থাকা পানির বোতল, ডাবের খোসা ইত্যাদি অপসারণে সবাইকে সচেতন হতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. শেখ সালাউদ্দীন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর জাহিদ হোসন প্রমুখ ।

এএস/এনএফ/পিআর

আরও পড়ুন