ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাড়িওয়ালা-ভাড়াটিয়ার সাড়ে তিন হাজার মামলা বিচারাধীন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২৭ পিএম, ২৪ জুন ২০১৮

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিদ্যমান আইনের আশ্রয় নিয়ে গত বছরের ডিসেম্বর পর্যন্ত বাড়িওয়ালা-ভাড়াটিয়াদের সাড়ে তিন হাজার মামলা আদালতে বিচারাধীন আছে এবং ওই বছরে ৫৬৫টি মামলা নিষ্পত্তি হয়েছে।

রোববার জাতীয় সংসদে সিলেট-৩ আসন থেকে নির্বাচিত এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের মধ্যে বাড়িভাড়া নিয়ে সৃষ্ট পরিস্থিতি নিরসনের লক্ষ্যে ভাড়াটিয়াদের সুযোগ-সুবিধার দিক খেয়াল রেখে বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন, ১৯৯১ পাস হয়। এ আইনে বাড়ির মালিক ও ভাড়াটিয়ার মধ্যে সম্পর্ক বিনষ্টকারী ভাড়া বৃদ্ধি নিয়ন্ত্রণে সুনির্দিষ্ট বিধান রয়েছে। কোনো ভাড়াটিয়া সংক্ষুদ্ধ হলে তার প্রতিকার প্রাপ্তির সুব্যবস্থা আছে।

জাতীয় পার্টির (গাইবান্ধা-১) এমপি শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে তিনি বলেন, দেওয়ানি আদালতের মামলা জট কমাতে সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পুরাতন দেওয়ানি মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির লক্ষ্যে প্রত্যেক আদালতে সমন জারি নিশ্চিত করা এবং দ্রুততম সাক্ষ্যগ্রহণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পুরাতন মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির লক্ষ্যে সলিসিটরের নেতৃত্বে মনিটরিং সেল কাজ করছে। প্রতি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে।

এইচএস/বিএ/আরআইপি

আরও পড়ুন