ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভূমি থেকে ৩ হাজার ৯৮৭ কোটি টাকার কর আদায়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২৩ পিএম, ১৯ জুন ২০১৮

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ জানিয়েছেন, গত আট অর্থবছরে (২০০৯-১০ থেকে ২০১৬-১৭ পর্যন্ত) মোট তিন হাজার ৯৮৭ কোটি ৫৫ লাখ দুই হাজার ৫৩৪ টাকা ভূমি উন্নয়ন কর (সাধারণ ও সংস্থা) আদায় হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য দিদারুল আলমের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, ২০০৯-১০ অর্থবছরে মোট আদায় ২২৬ কোটি ২৭ লাখ ১৮ হাজার ৬১৪ টাকা, ২০১০-১১ অর্থবছরে ২৪৪ কোটি ৪১ লাখ ৬৪ হাজার ৯২১ টাকা, ২০১১-১২ অর্থবছরে ২৮২ কোটি ৬৪ লাখ ৮১ হাজার ৩০৮ টাকা, ২০১২-১৩ অর্থবছরে ২৯৪ কোটি ৩২ লাখ ৫১ হাজার ১৮৩ টাকা, ২০১৩-১৪ অর্থবছরে ৩৫৬ কোটি ৯৫ লাখ ৬৯ হাজার ২০২ টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ৩৮০ কোটি ৪৭ লাখ ৪০ হাজার ৯৮২ টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ৫২৭ কোটি ৯৬ লাখ ৬৪ হাজার ২২০ টাকা এবং ২০১৬-১৭ অর্থবছরে এক হাজার ৬৭৪ কোটি ৪৯ লাখ ১২ হাজার ১০৪ টাকা আদায় হয়েছ। অর্থাৎ আট অর্থবছরে তিন হাজার ৯৮৭ কোটি ৫৫ লাখ দুই হাজার ৫৩৪ টাকা কর আদায় হয়েছে।

মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য মো. আবদুল মতিনের অপর প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, ভূমি অফিসসমূহে জনগণের সেবা গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন হয়রানি এবং কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতিরোধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এমনকি কোনো কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ার সঙ্গে সঙ্গে তাকে সাময়িক বরখাস্ত করাসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হয়।

মন্ত্রী বলেন, জমির নামজারির কেস নিষ্পত্তি নির্ধারিত সময়ের মধ্যে করা হয়। এরমধ্যে ঢাকা মহানগরীরর ক্ষেত্রে ৬০ দিন ও অন্যান্য এলাকার ক্ষেত্রে ৪৫ দিন সময় নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া আবেদনকারীর কাছে এসএমএসের মাধ্যমে নামজারিরর নোটিশ জারির পদ্ধতি ঢাকা মহানগরীর রমনা সার্কেলের সহকারী ভূমি অফিসে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। এতে সফলতা এলে সারাদেশে এ কার্যক্রম চালু করা হবে।

এইউএ/এএইচ/পিআর

আরও পড়ুন