ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

১৩৩৯ কোটি টাকা ব্যয়ে রেলের প্রকল্প

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:০৪ পিএম, ১২ জুন ২০১৮

বাংলাদেশ রেলওয়ে ঢাকা-টঙ্গী সেকশনে ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ (১ম সংশোধিত) করা হচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৩৩৯ কোটি ৭৯ লাখ টাকা।

মঙ্গলবার সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সরকারি অন্য কাজে ব্যস্ত থাকায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয়প্রস্তাবের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, ১৩৩৯ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ রেলওয়ে ঢাকা-টঙ্গী সেকশনে ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্পের আওতায় বিভিন্ন কাজের ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য ১৯০৮ মেট্রিক টন ঢেউটিন ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ২৭ কোটি ৯৯ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘নিউমুরিং কন্টেইনার টার্মিনালের জন্য যন্ত্রপাতি ক্রয় (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ৪টি গ্যান্টি ক্রেন সংগ্রহের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ২৪৩ কোটি ১৩ লাখ টাকা।

বৈঠকে গাজীপুর-আজমতপুর-ইটাখোলা সড়কের চরসিন্দুতে শীতলক্ষ্যা নদীর উপর সেতু নির্মাণ প্রকল্পের আওতায় ৫১০.৪০২ মিটার দীর্ঘ ব্রিজ নির্মাণের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পে অতিরিক্ত ৮ কোটি ৩ লাখ টাকার কাজ বেশি হওয়ায় মোট ব্যয় দাঁড়িয়েছে ৭৩ কোটি ৭৮লাখ টাকা।

এমইউএইচ/ওআর/বিএ

আরও পড়ুন