ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সৌদি ফেরত ২০ নারীকে ব্র্যাকের অনুদান

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৮:২৭ পিএম, ১০ জুন ২০১৮

সৌদি আরবে নির্যাতিত দেশে আসা ২০ নারীকে ১ লাখ টাকা করে অনুদান দেবে ব্র্যাক ও লেদার-গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকর্চার অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি)। সোমবার বেলা ১১টায় রাজধানীর মহাখালীর ব্র্যাক ইন সেন্টারে অনুদানের অর্থ তুলে দেয়া হবে।

সম্প্রতি সৌদি আরব থেকে নির্যাতিত হয়ে দেশে আসা নারীদের সর্বশেষ অবস্থা সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করবে ব্র্যাক। রোববার ব্র্যাকের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভাগ্য বদলাতে যে নারীরা বিদেশে যাচ্ছেন বেতন তো পাচ্ছে না, উল্টো তাদের কপালে জুটছে নির্যাতন নিপীড়নের ঘটনা।

সৌদি থেকে নির্যাতিত হয়ে দেশে ফেরা নারীদের সংখ্যা দিনে দিনে বাড়তেই আছে। গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গত ৩ বছরে প্রায় পাঁচ হাজার নারী দেশে ফেরত এসেছে। এর মধ্যে অন্তত ১ হাজার ফিরেছে এ বছরই। চলতি বছরের মে থেকে ১০ জুন পর্যন্ত শুধুমাত্র সৌদি আরবের রিয়াদের ইমিগ্রেশন ক্যাম্প থেকে দেশে ফিরেছে ৩৬০ জন নারী কর্মী।

বলা হয়েছে, সৌদি আরবে বিপদে পড়া এবং ফেরত আসা নারী কর্মীদের ‘সহায়তা কর্মসূচি’ হাতে নিয়েছে ব্র্যাক। অসহায় নারীদের বাড়ি যাওয়ার খরচ, সাময়িকভাবে থাকা খাওয়ার ব্যবস্থা, জরুরি স্বাস্থ্যসেবা, কাউন্সিলিং ও প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে। তবে ফেরত আসা এই নারীদের সহায়তা কার্যক্রমের উদ্যোগে যুক্ত হচ্ছে।

‘লেদার-গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকর্চার অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি)। ব্র্যাক ও এলএফএমইএবির যৌথ উদ্যোগে বিদেশে ফেরত ২০ জন অসহায় ভুক্তভোগী বিদেশ ফেরত নারীদের ১ লাখ টাকা করে এককালীন অনুদান দেয়া হবে।

এছাড়াও সংস্থাটির উদ্যোগে ৫০ জন অসহায় বিদেশ ফেরত ভুক্তভোগী নারীদের প্রশিক্ষণ প্রদান করে চাকরি প্রাপ্তিতে সহায়তা করা হবে যাতে তারা কিছুটা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারে।

এমইউ/এমআরএম/পিআর

আরও পড়ুন