ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

লাগাতার আন্দোলনের ঘোষণা নন এমপিও শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:০৪ পিএম, ১০ জুন ২০১৮

সোমবার থেকে লাগাতার আন্দোলনের ঘোষণা দিয়েছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে। নন এমপিও শিক্ষক কর্মচারী ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন এ ঘোষণা দিয়েছেন।

আন্দোলনে অংশ নেয়া নন এমপিও শিক্ষক কর্মচারীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের পিছিয়ে যাওয়ার সুযোগ নেই। রাজপথে আবারও নেমেছি দাবি আদায় করে ঘরে ফিরব। কাল সোমবার সকাল ৯ টায় সকলে মিলে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে সমবেত হবেন। পুলিশ বাধা দিলে তাদের বোঝানোর চেষ্টা করবেন।

দেশের সব জেলা থেকে শিক্ষক কর্মচারীদের ঢাকায় আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, রোজা রেখে অনেক কষ্টে ঢাকায় এসেছেন। তাই আজ সকলে বিশ্রাম নেন। কাল (সোমবার) সকালে আবারও সবাইকে প্রেস ক্লাবের সামনে সমবেত হওয়ার আহ্বান জানান তিনি।

কেন্দ্রীয় সংগঠনে সভাপতি ও সাধারণ সম্পাদককে পুলিশের আটকের বিষয়ে তিনি বলেন, কিছুক্ষণ আগে তাদের পুলিশ ছেড়ে দিয়েছে। বতর্মানে তারা ডিসি অফিসে গেছেন আমাদের অবস্থান কর্মসূচি অনুমোদনের জন্য। পরে নন-এমপিও শিক্ষক কর্মচারী ফেডারেশনের সাধারণ সস্পাদকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বেলা ১১টায় প্রেস ক্লাবের সামনে থেকে তাদের ধরে নিয়ে যায় পুলিশ। পুলিশের পক্ষ থেকে তাদের বলা হয়, সকল শিক্ষকদের নিয়ে আন্দোলন ছেড়ে ফিরে যান। উপর থেকে চাপ আছে। প্রেস ক্লাবের সামনে এখন কোনো আন্দোলন করা যাবে না। সকল শিক্ষকদের বাড়ি পাঠিয়ে দেয়ার পরামর্শ দেয়া হয়।

তিনি আরও বলেন, আমি ও সংগঠনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ছাড়া পাওয়ার পর আমরা দুজনে ঢাকা ডিসি অফিসে আন্দোলন কর্মসূচি অনুমোদনের জন্য গেলে আমাদের অবস্থান কর্মসূচি পালনের অনুমোদন দেয়া হয়নি। উপরের নির্দেশনা নেই বলে নাকচ করে দেয়া হয়েছে।

কিন্তু আন্দোলনকারীরা জানিয়েছে, তারা প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বে না। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন। বিভিন্ন জেলা থেকে শিক্ষক-কর্মচারীরা ঢাকায় আসছেন। কাল এ আন্দোলন আরও জোরদার হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা প্রতিষ্ঠানের নতুন এমপিও প্রস্তাবনা না থাকায় পুনরায় আন্দোলনের ডাক দিয়েছেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। কর্মসূচি অনুযায়ী আজ (রোববার) জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালনে তারা সমবেত হয়েছেন। তবে পুলিশি বাধায় তারা কর্মসূচি শুরু করতে পারেননি।

এমএইচএম/ওআর/পিআর

আরও পড়ুন