ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রায় ৪৮ ভাগ নারী নির্যাতিত হয়ে দেশে ফিরছে

প্রকাশিত: ০১:৫৪ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৪

বিদেশ যাওয়া নারী শ্রমিকদের মধ্যে ৪৭ দশমিক ৭৯ শতাংশ বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়ে দেশে ফেরত আসছেন বলে জনিয়েছেন অভিবাসী কমী উন্নয়ন প্রোগ্রামের উদ্যোগে (অকুপ)। মঙ্গলবার রাজধানীর বিয়াম অডিটরিয়ামে `নারী অভিবাসনের এক দশক: সাফল্য, সমস্যা, সম্ভাবনা’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ কথা জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ থেকে বর্তমানে বছরে গড়ে ২৫ হাজার ৭০২ জন নারী শ্রমিক বিদেশ গমন করেন। এর মধ্যে অধিকাংশই গৃহকর্মী। গত দশ বছরে অভিবাসনের হার ৫৫ দশমিক ৮৯ শতাংশ বৃদ্ধি পেলেও অধিকাংশ নারী শ্রমিককে ফেরত আসতে হয় নির্যাতনের শিকার হয়ে। এর মধ্যে শারীরিক নির্যাতনের শিকার হয়ে ফিরে আসেন ৩১ দশমিক ৩৩ শতাংশ নারী। এছাড়াও যৌন হয়রানির শিকার ১৩ দশমিক ২৫ শতাংশ ও দুর্ব্যবহারের শিকার হয়ে ৩ দশমিক ২১ শতাংশ নারী অভিবাসী দেশে ফেরত আসেন ।

পাশাপাশি নতুন পরিবেশে গিয়ে স্বাস্থ্যগত সমস্যায় পড়ে ৪৩ শতাংশ নারী ফিরে আসেন জানানো হয় গবেষণা প্রতিবেদনে।

প্রতিবেদনে আরও জানানো হয়, বাৎসরিক হিসেবে পুরুষ অভিবাসীর তুলনায় নারীর অভিবাসীর সংখ্যা ৫ দশমিক ৬ শতাংশ। তবে জাতীয় রেমিট্যান্স সূচকে এসব নারীদর পাঠানো অর্থের কোনো উল্লেখ নেই।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. খোন্দকার শওকত হোসেন বলেন, যে সব নারী দালালের মাধ্যমে বিদেশে যান তারাই অধিকাংশ সময়ে প্রতারণা ও নির্যাতনের শিকার হন। মধ্যস্বত্ত্ব ভোগীরা উভয় পক্ষ থেকে সুবিধা আদায় করে শ্রমিকদের সাথে প্রতারণা করে।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ মন্ত্রাণালয়ের সচিব ড. খোন্দকার শওকত হোসেন ছাড়াও উপসচিব কাজী আবুল কালাম, জাতিসংঘের নারীর ক্ষমতায়ন ‘ইউএন ওমেন’ এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর তাপতী সাহাসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।