ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হজযাত্রী পরিবহনে চালু হতে পারে থার্ড ক্যারিয়ার!

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:০০ পিএম, ২৬ মে ২০১৮

চলতি বছর সুষ্ঠুভাবে হজ পালনের লক্ষ্যে দেশের ছোট বড় সব রাজনৈতিক দলের সহযোগিতা কামনা করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। তিনি বলেছেন, হজ নিয়ে রাজনীতি করা মোটেই উচিত নয়।

শনিবার রাজধানীর রমনা পুলিশ কনভেনশন সেন্টারে বার্ষিক দোয়া ও ইফতার অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

হজযাত্রী পরিবহনে বিমান ভাড়া হ্রাস ও থার্ড ক্যারিয়ার চালুর ব্যাপারে হাব নেতাদের দাবির প্রসঙ্গে তিনি বলেন, হাব নেতাদের দাবি দাওয়ার ব্যাপারে সৌদি সরকার ও বর্তমান সরকারের শীর্ষ মহলে কথাবার্তা চলছে।

চলতি বছরের বিমান ভাড়া চূড়ান্ত হয়ে গেছে মন্তব্য করে তিনি বলেন, হজযাত্রী পরিবহনে কোনো ব্যতয় ঘটলে নেতাদের দাবি অনুযায়ী বিকল্প ব্যবস্থা (প্রকারান্তরে থার্ড ক্যারিয়ার) গ্রহণ করা হতে পারে বলে তিনি ইঙ্গিত দেন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়ায় সরাসরি কিছু এখনই বলতে রাজি নন বলে জানান।

বিমান ভাড়া হ্রাস ও থার্ড ক্যারিযার চালুর ব্যাপারে ধর্ম সচিব বলেন, চলতি বছরের সব কিছু চূড়ান্ত হয়ে গেছে। এ বছর সম্ভব না হলেও আগামী বছর হাব নেতাদের দাবির ব্যাপারটি ভেবে দেখা হবে।

বিমান সচিব মহিবুল হক বলেন, এখন আর কোনো কিছু করা সম্ভব না। এবার যেন হজ ফ্লাইটগুলো সুষ্ঠুভাবে পরিচালিত হয় সে ব্যাপারে সবার প্রচেষ্টা থাকা প্রয়োজন বলে মন্তব্য করেন।

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নজিবুল বশর মাইজভান্ডারি হজযাত্রী বিমান পরিবহনে বিমান ভাড়া কমানো উচিত বলে মন্তব্য করে তিনি বলেন, সৌদি সরকার বেসরকারি হজ বোঝে না। তারা বাংলাদেশ সরকারের হজযাত্রী মনে করে। সুতরাং হজযাত্রীদের সেবায় সব এজেন্সিকে আন্তরিক হওয়ার আহ্বান জানান।

হাব সভাপতি আবদুস ছোবহান ভূঁইয়ার সভাপতিত্বে ও হাব মহাসচিব শাহাদাত হোসাইন তছলিমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একে এম শাহজাহান কামাল। বক্তব্য রাখেন একই মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক, ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান বজলুল হক হারুন, সদস্য নজিবুল বশর মাইজভান্ডারি, একে এম এ আউয়াল (সাইদুর রহমান), মকবুল হোসেন, মো. আমীর হোসেন, বাংলাদেশস্থ সৌদি রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচ. এম আল-মোতাইরি ও হাব সহ-সভাপতি ইয়াকুব শরাফত প্রমুখ।

এমইউ/এমআরএম/এএইচ/এমএস

আরও পড়ুন