ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২৬ মার্চের আগেই মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা : মোজাম্মেল হক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:২৫ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৪

মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাই শেষে আগামী ২৬ মার্চের আগেই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে জানিয়েছেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের হলরুমে ‘বিশ্ব বাঙালি সম্মেলন ও দক্ষিণ এশিয়া সাহিত্য সংস্কৃতি পরিষদ’ আয়োজিত চলমান রাজনীতি ও বাংলাভাষা জাতিসংঘের দাপ্তরিক ভাষা প্রতিষ্ঠার আন্দোলন জোরদার করা শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাই শেষে এবং বীর সন্তানদের সম্মানিত করার জন্য চূড়ান্ত সনদ ও পরিচয়পত্র দেওয়া হবে। যাতে মুক্তিযোদ্ধাদের সম্মান নিয়ে কেউ ছিনিমিনি খেলতে না পারে।

এসময় তিনি যেসব মুক্তিযোদ্ধা ৭১’এ মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন, কিন্তু মুক্তিযোদ্ধা সার্টিফিকেটের জন্য আবেদন করেননি তাদের আগামী ৩০ অক্টোবরের মধ্যে আবেদন করার আহবান জানান।

মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধা নির্বাচনের পর আর্থিকভাবে অস্বচ্ছল ও অসহায়দের সরকারি সব সুযোগ-সুবিধা দেওয়া হবে।

জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে বাংলাকে সন্নিবেশিত করার ব্যাপারে তিনি বলেন, প্রধানমন্ত্রী বাংলা ভাষাকে জাতিসংঘের ৭ নম্বর দাপ্তরিক ভাষা হিসেব সন্নিবেশিত করার অনুরোধ জানিয়েছেন। আশা করি এটা বাস্তবায়িত হবে।

সংগঠনের সভাপতি কবি মুহাম্মদ আব্দুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান সাবেক বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ, মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সহ-সভাপতি ইসমত কাদির গামা, বিশ্ব বাঙালি সম্মেলনের মহাসচিব খন্দকার মোজাম্মেল হক, ঢাকা মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুল হক সবুজ প্রমুখ।