ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সোলায়মানকে সেফহোমে জিজ্ঞাসাবাদে ট্রাইব্যুনালের অনুমতি

প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ৩০ জুলাই ২০১৫

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক শরীয়তপুরের রাজাকার সোলায়মান মোল্লা ওরফে সলেমান মৌলবীকে সেফহোমে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের বিচাররিক প্যানেল এ আদেশ দেন।

একইসঙ্গে আসামিসহ একই মামলার অপর আসামি ইদ্রিস আলী সরদারের বিষয়ে তদন্ত প্রতিবেদন আগামী ৩০ সেপ্টেম্বর দাখিলে দিন ধার্য করা হয়েছে। তদন্তের স্বার্থে আনা আবেদনের প্রেক্ষিতে গত ১৪ জুন আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। ওইদিনই শরীয়তপুর সদর উপজেলার কাশিপুর গ্রামের নিজ বাড়ি থেকে সোলায়মান মোল্লাকে গ্রেফতার করা হয়। আসামি ইদ্রিস আলী সরদার পলাতক। সেফহোমে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতির আবেদন বিষয়ে বৃহস্পতিবার শুনানি করেন প্রসিকিউটর ঋষিকেশ সাহা।

২০১০ সালে শরীয়তপুরের যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ তালুকদার রাজাকার সোলায়মান মোল্লা ও ইদ্রিস আলী সরদারের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলার অভিযোগে বলা হয়েছে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় এ আসামিদের নেতৃত্বে শরীয়তপুর সদর উপজেলার আংগারিয়া, কাশাভোগ, মানোহর বাজার, মধ্যপাড়া, ধানুকা, রুদ্রকরসহ হিন্দু প্রধান এলাকাগুলোতে ব্যাপক অগ্নিসংযোগ ও হামলা চালায়। তারা মাদারীপুরের এআর হাওলাদার জুট মিলে রাজাকার হিসেবে অস্ত্র চালানোর প্রশিক্ষণ নেন। তাদের সহায়তায় পাকিস্তানি সেনারা এলাকার কয়েকশ’ নারী-পুরুষকে গুলি করে হত্যা করে। মামলার বিষয়টি সংশ্লিষ্ট আদালত থেকে ট্রাইব্যুনালে প্রেরণ করা হয়। ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা মামলার বিষয়ে বর্তমানে তদন্ত করছে।

এসএইচএস/আরআইপি