ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গার্মেন্ট শ্রমিকের ন্যূনতম মজুরি ১৮ হাজার করার দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ১৫ মে ২০১৮

দৈনন্দিন ব্যয় হিসেবে একজন গার্মেন্ট শ্রমিক যে মজুরি পায় তা দিয়ে সংসার চালানো খুবই কষ্টকর উল্লেখ করে গার্মেন্টস শ্রমিকদের বেতন ১৮ হাজার করার দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ)। আগামী জুলাই মাসের মধ্যে গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা ঘোষণা করতে মজুরি বোর্ডের প্রতি আহ্বান জানান তারা। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক শ্রমিক সমাবেশ এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, যাদের শ্রমে দেশের জিডিপি বাড়ে সে শ্রমিকরা মানসম্পন্ন জীবন ধারণ উপযোগী মজুরি পাবে না কেন? শ্রম আইন অনুযায়ী মজুরি বোর্ড গঠনের ৬ মাসের মধ্যে মজুরি ঘোষণা করতে হবে। লাখ লাখ গার্মেন্টস শ্রমিকের পক্ষে গার্মেন্ট শ্রমিক কর্মচারী পরিষদ দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি পেয়েছে, তাহলে উৎপাদন কাজে নিয়োজিত শ্রমিকদের বেতন এত কম কেন?

এ সময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে বেশ কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে, গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা নির্ধারণ, মজুরি বোর্ডের কালক্ষেপণ বন্ধ করে জুলাই মাসের মধ্যে মজুরি ঘোষণা, রমজানের অজুহাতে দ্রব্যমূল্য বৃদ্ধি বন্ধ, শ্রমিকদের জন্য রেশনের ব্যবস্থা, কর্মক্ষেত্রে শ্রমিকের মৃত্যুতে আজীবন ক্ষতিপূরণ ও আহত শ্রমিকদের চিকিৎসা ক্ষতিপূরণ-পুনর্বাসন ব্যবস্থা করার দাবি জানান তারা।

শ্রমিক নেতা শুক্কুর মাহমুদের সভাপতিত্বে এবং জী- স্কপের যুগ্ম আহ্বায়ক আহসান জুয়েলের পরিচালনায় সমাবেশে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল আহসান, জাতীয় গার্মেন্ট শ্রমিক জোটের সভাপতি আবদুল ওয়াহেদ, গার্মেন্ট শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব উল্লাহ প্রমুখ।

এএস/ওআর/পিআর

আরও পড়ুন