ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বর্তমান সংসদ অকার্যকর : টিআইবি

প্রকাশিত: ০৬:৩৭ এএম, ০৭ জুলাই ২০১৪

বর্তমান দশম জাতীয় সংসদ অকার্যকর বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবির (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। সোমবার রাজধানীর ব্র্যাক সেন্টারে টিআইবি আয়োজিত দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনের ‘পার্লামেন্টারি ওয়াচ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বর্তমান দশম জাতীয় সংসদ ব্যতিক্রম রূপধারণ করেছে। বিরোধী দলের যে শক্তিশালী ভূমিকা পালন করা দরকার ছিল। তা তারা করছে না। সংসদে সকল কার্যক্রম থাকলেও আমরা এ সংসদকে কার্যকর সংসদ বলতে পারছি না। বর্তমান বিরোধী দল শুধু নামে আছে। নিজেদের এক ধরনের স্বার্থ রক্ষার জন্য বিরোধী দল হিসেবে উপস্থাপিত হচ্ছে। মোট কথা বর্তমান সংসদে একটি অভূতপূর্ব অবস্থা বিরাজ করছে।

ইফতেখারুজ্জামান বলেন, বর্তমান সংসদের প্রাক্তন বিরোধী দলকে অনেক অশালীন ভাষায় মন্তব্য করা হলেও স্পিকার তার অবস্থানে নিরব ছিলেন। এ জন্য স্পিকারের ভূমিকাও কার্যকর নয়।

সংবাদ সম্মেলনে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল বলেন, সংসদের মূল কাজ হলো জনস্বার্থে আইন প্রণয়ন করা। আর যে আইন প্রণয়ন করা হয়। তা শতকরা দুই ভাগও বাস্তবায়ন হয় না। সংসদের বেশি সময় ব্যয় হয় সরকারি দলের প্রশংসায়।