ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভাগ্যের উন্নয়নের জন্য ক্ষমতা নয় : প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১২:১০ এএম, ১২ মে ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিজের ভাগ্যের উন্নতির জন্য ক্ষমতা নয়, ক্ষমতা মানুষের ভাগ্য গড়ার জন্য। আমরা চাই দেশের মানুষ যেন সুন্দরভাবে বাঁচতে পারে। সে লক্ষ্য নিয়েই কাজ করছি। দেশ আজ উন্নয়নের রোল মডেল। দেশের এ উন্নতি দেখে বিশ্ববাসী অবাক হয়। তারা প্রশংসা করছে।

শুক্রবার (১১ মে) বিকেলে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছাত্রলীগ সভাপতি মো. সাইফুর রহমান সোহাগ। অনুষ্ঠান পরিচালনা করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন উপলক্ষে বিকেলে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে প্রথমে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

এরপর বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দুই দিনব্যাপী দ্বি-বার্ষিক সম্মেলনের উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দলীয় সংগীত পরিবেশন করা হয়।

ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান। ছাত্রলীগের দুই নেতা প্রধানমন্ত্রীকে ব্যাচ পরিয়ে দেন। এরপরে সমবেত কণ্ঠে পরিবেশন করা হয়, ‘ধনধান্যে পুস্পে ভরা আমাদের এ বসুন্ধরা’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যে কোনো বিষয়ে কথায় কথায় দাবি করলে হবে না। দাবির বিষয়ে যৌক্তিকতা থাকতে হবে। শিক্ষার উন্নতি কীভাবে হবে, কি করতে হবে তা খুব ভালোভাবেই জানি। আমরাও ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছি।

প্রধানমন্ত্রী বলেন, দেশ এগিয়ে যাচ্ছে। আমরা ১৬ দেশকে পেছনে ফেলে উন্নত দেশের কাতারে যাচ্ছি। আমি দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছি। আর অন্যরা দেশের মানুষের ভাগ্য বিড়ম্বনার চেষ্টা করে যাচ্ছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট অবশ্যই উৎক্ষেপণ হবে। এটা নিয়ে চিন্তা বা মন খারাপের কিছু নেই। মাত্র ৪২ সেকেন্ডের জন্য উৎক্ষেপণ হতে পারেনি। তবে অবশ্যই হবে। সম্ভাব্য এ উৎক্ষেপণকে ‘আকাশ জয়’বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য কাউন্টডাউন শুরু হয়। কিন্তু কারিগরি কারণে শেষ মুহূর্তে তা বাতিল করা হয়েছে। স্যাটেলাইট উৎক্ষেপণের সফলতা অনেক কিছুর ওপর নির্ভর করে। তাই এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। স্যাটেলাইট অবশ্যই মহাকাশে যাবে ইনশাল্লাহ।

শিক্ষাপ্রতিষ্ঠানে যে কোনো নৈরাজ্যের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন প্রধানমন্ত্রী বলেন, তার সরকার এ ধরনের অপরাধ কোনোভাবেই বরদাশত করবো না। আমাদের ছাত্রদের বলবো শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ধরনের ভাংচুর করা চলবে না। কারণ, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে স্বায়ত্তশাসন থাকলেও সেগুলোর সব খরচ সরকারকে দিতে হয়।

শেখ হাসিনা বলেন, যদি কেউ ভাংচুর করে, সেখানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি নির্দেশ রয়েছে- সে যেই হোক, তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

এফএইচএস/এএইচ/এমআরএম

আরও পড়ুন