ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পদক পেলেন দুই বিশিষ্টজন

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১০:৫২ এএম, ০৮ মে ২০১৮

স্বনামধন্য লেখক ও সাংবাদিক আবুল মোমেন এবং শিল্পী ফাহিম হোসেন চৌধুরী পেলেন বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পদক।

রবীন্দ্র সাহিত্যের গবেষণায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ আবুল মোমেন এবং রবীন্দ্রসংগীত চর্চার স্বীকৃতিস্বরূপ শিল্পী ফাহিম হোসেন চৌধুরীকে এ পদক প্রদান করা হয়।

সোমবার বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে রবীন্দ্র পদক-২০১৮ তুলে দেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান ও মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। এছাড়া পুরস্কারপ্রাপ্তদের হাতে পুষ্পস্তবক, সনদ, সম্মাননা স্মারক ও পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার টাকা তুলে দেয়া হয়।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে এদিন বিকেলে বাংলা একাডেমিতে ‘বীন্দ্রনাথের ছোটগল্পে উপনিবেশিত বাংলা’ শীর্ষক একক বক্তৃতা প্রদান করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান স্বাগত ভাষণ প্রদান করেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

পরে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী গোলাম সারোয়ার। সংগীত পরিবেশন করেন শিল্পী ইফ্ফাত আরা দেওয়ান এবং কমলিকা চক্রবর্তী।

এমবিআর/জেআইএম

আরও পড়ুন