ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

চট্টগ্রামে ওসির বিরুদ্ধে মুক্তিযোদ্ধার মামলা

জেলা প্রতিনিধি | চট্টগ্রাম | প্রকাশিত: ০২:৫১ পিএম, ০৭ মে ২০১৮

আদালতের নির্দেশ অমান্য করে মুক্তিযোদ্ধার পরিবারকে উচ্ছেদের অভিযোগে চট্টগ্রাম নগরীর আকবরশাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলমগীরের বিরুদ্ধে চট্টগ্রামের একটি আদালতে মামলা করেছেন এক মুক্তিযোদ্ধা।

মামলায় ওসি ছাড়াও আরও ছয়জনকে আসামি করা হয়েছে। আজ সোমবার সকালে চট্টগ্রামের দ্বিতীয় যুগ্ম জজ রহমত আলীর আদালতে এ মামলা দায়ের করা হয়।

বিষয়টি জাগো নিউজকে জানিয়েছেন মামলার বাদি মুক্তিযোদ্ধা মো. জাকির হোসেনের আইনজীবী অ্যাডভোকেট এ এইচ এম জাহিদ হোসেন।

জাহিদ হোসেন জানান, নগরীর আকবরশাহ থানা এলাকায় জায়গা-জমি নিয়ে মুক্তিযোদ্ধা মো. জাকির হোসেনের বিরোধ চলছিল। ২০১৩ সালের এক রায়ে আদালত ওই জায়গা মুক্তিযোদ্ধা মো. জাকির হোসেনকে বুঝিয়ে দেয়ার আদেশ দেন। কিন্তু সম্প্রতি তার প্রতিপক্ষের লোকজন আবারও তার সঙ্গে বিরোধ সৃষ্টির চেষ্টা করে। এ লক্ষ্যে তারা মুক্তিযোদ্ধার পরিবারকে বিভিন্নভাবে হুমকি-ধমকি দিতে থাকে। গত ৪ এপ্রিল এ বিষয়ে আকবরশাহ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে গেলে ওসি আলমগীর অভিযোগ নিতে অস্বীকৃতি জানান।

পরে আদালতের মাধ্যমে মুক্তিযোদ্ধা জাকির হোসেন ও তার পরিবারকে নিরাপত্তা প্রদানের জন্য ওসিকে উকিল নোটিশ পাঠান তার আইনজীবী।

police

ওসি তার থানার একজন উপপরিদর্শক (এসআই) দিয়ে মুক্তিযোদ্ধা জাকির হোসেন ও তার পরিবারকে উচ্ছেদে আসামিদের সহায়তা করেন বলে আইনজীবী অ্যাডভোকেট এ এইচ এম জাহিদ অভিযোগ করেন।

মামলার বিবরণে জানা যায়, আদালতের স্থায়ী নিষেধাজ্ঞা থাকার পরেও ওসি মুক্তিযোদ্ধাদের সহায়তা করেননি। উল্টো গত ৮ এপ্রিল ওসির সহায়তায় ওই জায়গা থেকে মুক্তিযোদ্ধা জাকির হোসেন ও তার পরিবারকে উচ্ছেদ করে আসামিরা।

এ বিষয়ে ওসি আলমগীর জাগো নিউজকে বলেন, ‘মামলার বিষয়টি আমি শুনেছি। ওই মামলায় আমাকে মোকাবিলা বিবাদী করা হয়েছে। জায়গা-জমির মামলায় এভাবে স্থানীয় প্রশাসনকে মোকাবিলা বিবাদী করা হয়।’

তবে মামলার বিবরণে জানা যায়, মুক্তিযোদ্ধা জাকির হোসেনের দায়ের করা ওই মামলায় মোকাবিলা বিবাদী করা হয়েছে বাংলাদেশ সরকারের পক্ষে চট্টগ্রামের জেলা প্রশাসককে। ওসিকে করা হয়েছে মামলার দ্বিতীয় পক্ষের মূল বিবাদী।

আইনজীবী অ্যাডভোকেট এ এইচ এম জাহিদ হোসেন জাগো নিউজকে বলেন, ‘ওসির বিরুদ্ধে স্পষ্ট অভিযোগ আনা হয়েছে। তিনি আদালতের নির্দেশ অমান্য করেছেন। এ বিষয়ে আমাদের পাঠানো উকিল নোটিশের জবাবও তিনি দিয়েছেন।’

এসআর/জেআইএম

আরও পড়ুন