ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

যাত্রাপালার অনুমতিসহ ৫ দফা দাবি

প্রকাশিত: ১২:০৩ পিএম, ২৯ জুলাই ২০১৫

সরকারি গেজেটভুক্ত নীতিমালা অনুসরণ করে সহজভাবে বিভিন্ন জেলায় যাত্রানুষ্ঠানের অনুমতিসহ পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদ। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে সংগঠনের সভাপতি মিলন কান্তি দে বলেন, বর্তমান সরকার যাত্রার জন্য একটি নীতিমালা তৈরি করলেও অধিকাংশ জেলা প্রশাসক তা আমলে নিচ্ছেন না। নীতিমালার কথা উল্লেখ করে তিনি বলেন- নীতিমালায় বলা আছে, যাত্রা ও যাত্রাশিল্পীদের স্বার্থের কথা বিবেচনা করে খুব সহজে যেন যাত্রার অনুমতি দেওয়া হয়। তবে যাত্রানুষ্ঠানের নামে অশ্লীলতা প্রদর্শনকারী প্রদর্শকদের বিরুদ্ধে যেন শাস্তিমূল্ক ব্যবস্থা নেওয়া হয়।

তিনি বলেন, তারপরও সরকার প্রণীত নীতিমালার কোন ধারাই জেলা ও পুলিশ প্রশাসন অনুসরণ করছে না। ঈদের পর লক্ষ লক্ষ টাকা ব্যয় করে যারা দল গঠন করেছেন তাদের অনেকেই প্রশাসনের অনুমতি না পাওয়ায় যাত্রাপালা মঞ্চায়ন করতে পারছেন না। তাই সীমাহীন দুর্ভোগের কবলে পড়েছেন যাত্রাদল মালিক-শিল্পীরা।

তিনি আরো বলেন, এক শ্রেণির দুর্নীতিপরায়ণ প্রশাসনিক কর্মকর্তাদের ছত্রছায়ায় অনিবন্ধিত দলগুলো যাত্রার নামে অশ্লীল নৃত্যগীতের আঁখড়া খুলে বসেছে আর এভাবে যাত্রাশিল্পকে ধ্বংসের দ্বারপ্রান্তে ঠেলে দেয়া হচ্ছে।

সরকারি গেজেটভুক্ত নীতিমালা অনুসরণ করে সহজভাবে বিভিন্ন জেলায় যাত্রানুষ্ঠানের অনুমতি, যাত্রার নামে অশ্লীলতা প্রদর্শন বন্ধের জন্য ভ্রাম্যমাণ নৈশ আদালত গঠন, যাত্রা প্যান্ডেলে চাঁদাবাজি বন্ধসহ পাঁচ দফা দাবি তুলে ধরা হয় সংগঠনের পক্ষ থেকে।

সংগঠনের সাধারণ সম্পাদক সোহেল হায়দার জসিমসহ মানববন্ধনে যাত্রাদলের শিল্পী মালিকরা উপস্থিত ছিলেন।

এএসএস/এসএইচএস/পিআর