ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মে দিবসে সব হোটেল বন্ধ রাখার দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১৩ পিএম, ২৮ এপ্রিল ২০১৮

মে দিবসে সব হোটেল বন্ধ রাখা ও চাকরির নিরাপত্তার দাবিতে হোটেল রেস্টুরেন্ট শ্রমিকরা বিক্ষোভ করেছে। বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন হোটেল সেক্টরেও ছুটি কার্যকরের দাবিতে প্রেস ক্লাবসহ দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ করেছে শ্রমিকেরা।

কেন্দ্রীয় কমিটির উদ্যোগে শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা নিরাপত্তা, চাকরির নিশ্চয়তা, অধিকার প্রতিষ্ঠার দাবি জানান।

বক্তারা বলেন, ১৮৮৬ সালে মে মাসে ৮ ঘণ্টা কাজের দাবিতে আমেরিকায় শ্রমিকরা আত্মাহুতি দিয়েছিলেন। পহেলা মে আন্তর্জাতিক শ্রম দিবস হিসেবে স্বীকৃত কিন্তু আমাদের দেশে হোটেল সেক্টরে এদিনে ছুটি নেই। দীর্ঘদিন যাবৎ এই অধিকার কার্যকর করার জন্য হোটেল শ্রমিকরা সংগ্রাম করছে। তাছাড়া এই সেক্টরের শ্রমিকরা ন্যায্য মজুরি পায় না। কথায় কথায় ছাঁটাই চলে। রমজান মাস আসলে শ্রমিক ছাঁটাই হয়।

তারা আরও বলেন, অবিলম্বে সর্বনিম্ন মজুরি ঘোষণা, ঘোষিত মজুরি কাঠামো, নিয়োগপত্র, পরিচয়পত্র প্রদানসহ শ্রম আইন বাস্তবায়ন করার জন্য এবং সকল ধরনের নির্যাতন ও ছাঁটাই বন্ধ করার জন্য পহেলা মে সারাদেশে হোটেল সেক্টরের শ্রমিকদের সর্বাত্মক ছুটি কার্যকর করতে হবে। সংগঠনের সভাপতি মো. আব্দুল খালেক বিক্ষোভে সভাপতিত্ব করেন।

সমাবেশে বক্তব্য রাখেন- জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সভাপতি ডা. এম এ করিম, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির সভাপতি শ্যামল কুমার ভৌমিক, সাধারণ সম্পাদক শাহজাহান কবির, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়নের সভাপতি আক্তারুজ্জামান খান, নগর কমিটির সভাপতি সোলেমান মল্লিক, সাধারণ সম্পাদক খোকন ঘোষ। হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন প্রাক্তন সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, জাতীয় ছাত্রদলের আহ্বায়ক কামরুল হক লিকু।

সভা পরিচালনা করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন।

এফএইচ/এমআরএম/জেআইএম

আরও পড়ুন