ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ফুটওভার-আন্ডারপাস ব্যবহারে নগরবাসীকে উদ্বুদ্ধ করছে সিটি কর্পোরেশন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:১২ পিএম, ২৮ এপ্রিল ২০১৮

'ক্লিন সিটি, ক্লিন বাংলাদেশ' এই শ্লোগানকে সামনে রেখে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতাধীন ৮২ টি ফুটওভার ব্রিজ, ৩ টি আন্ডারপাস স্কাউটদের অংশহগ্রহণে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং ব্যবহারে নগরবাসীকে উদ্বুদ্ধকরণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

প্রতিটি ফুটওভার ব্রিজ এবং আন্ডারপাসে কমপক্ষে ২০ জন স্কাউট, রোভার স্কাউটের মাধ্যমে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। সিটি কর্পোরেশন সূত্র বলছে, ঢাকা মহানগরীকে বাসযোগ্য ও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার স্বার্থে ঢাকা মহানগরীর ফুটওভার ব্রিজ এবং আন্ডারপাস পরিষ্কার-পরিচ্ছন্ন করা এবং তা যথাযথভাবে ব্যবহারে জনসাধারণকে উদ্বুদ্ধ করার কার্যক্রম বাস্তবায়নে ডিএনসিসি ও ডিএসসিসিকে সহায়তার লক্ষ্যে বাংলাদেশ স্কাউটস-এর সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগ এ উদ্যোগ গ্রহণ করেছে। উত্তর ও দক্ষিম সিটি কর্পোরেশনের যৌথ অর্থায়নে এই কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জানিয়েছেন, এই কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের জন্য বাংলাদেশ স্কাউটসের জাতীয় নির্বাহী কমিটির সভায় জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) মো. শাহ কামাল, সচিব দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালায়কে সভাপতি করে একটি উচ্চক্ষমতা সম্পন্ন স্টিয়ারিং কমিটি গঠন করা হয়। এছাড়া জাতীয় উপ কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) ও সরকারের অতিরিক্ত সচিব ফসিহউল্লাকে আহ্বায়ক করে একটি বাস্তবায়ন কমিটি গঠন করা হয়। এই কমিটি বিগত ১৭ এপ্রিল থেকে ৫৩ জন দক্ষ স্কাউটের অংশগ্রহণে জাতীয় স্কাউট ভবনে একটি প্রশিক্ষক প্রশিক্ষণ কোর্স বাস্তবায়ন করে।

 

dncc

এছাড়া গত ২০ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪ টি করে ভেন্যুতে মোট ৮ টি স্থানে অংশগ্রহণকারী স্কাউটদের নিয়ে এ বিষয়ে ওরিয়েন্টেশন করানো হয়। এই কার্যক্রম প্রথম পর্যায়ে পরপর ৩ শনিবার যথাক্রমে ২৮ এপ্রিল, ৫ মে ও ১২ মে বাস্তবায়ন করা হবে। এতে দুই সিটি কর্পোরেশনের কর্মকর্তা, কর্মচারীদের পাশাপাশি দুই হাজার স্কাউট, রোভার স্কাউটের সদস্যরা অংশগ্রহণ করবেন।

এদিকে শনিবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন শাহবাগের জাতীয় জাদুঘর সংলগ্ন ফুটওভার ব্রিজে এবং অন্যদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ওসমান গণি ফার্মগেট ফুটওভার ব্রিজে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এছাড়া রাজধানীর ফুটওভার ব্রিজ ও আন্ডারপাসে স্কাউট সদস্যরা পথচারীদের সচেতনতা সৃষ্টি করতে লিফলেট বিতরণের পাশাপাশি জনসচেতনমূলক দিক নির্দেশনা দিচ্ছেন।

রাজধানীর শাহবাগে ফুটওভার ব্রিজের নিচে দাঁড়িয়ে পথচারীদের সচেতনামূলক লিফলেট বিতরণ করছিলেন স্কাউট সদস্য সবুজ আহমেদ। তিনি বলেন, ‘আমরা সাধারণ পথচারীদের বোঝানোর চেষ্টা করছি ‘দুর্ঘটনা এড়াতে ফুটওভার ব্রিজ ব্যবহার জরুরি’। দুই সিটি কর্পোরেশন ও বাংলাদেশ স্কাউটের উদ্যোগে আমরা এ কর্মসূচি পালন করছি।

এছাড়া যেখানে-সেখানে যেন সাধারণ মানুষ ময়লা-আবর্জনা না ফেলে সেজন্য তাদের মাঝে লিফলেট বিতরণ করে বিষয়টি জানাচ্ছি আমরা।’

এদিকে মিরপুর শেওড়াপাড়া ফুটওভার ব্রিজ দিয়ে পার না হয়ে সরাসরি রাস্তা দিয়ে পার হচ্ছিলেন দুজন শিক্ষার্থী আয়েশা খাতুন ও তবিবুর রহমান। কিন্তু তাদেরকে দুর্ঘটনার আশঙ্কার কথা বুঝিয়ে ফুটওভার ব্রিজে দিয়ে পার হতে বললেন স্কাউট সদস্যরা।

এ বিষয়ে শিক্ষার্থী তবিবুর রহমান বলেন, ‘আমরা সাধারণ মানুষ সচরাচর ফুটওভার ব্রিজ ব্যবহার না করে রাস্তা দিয়ে পার হই, যা অবশ্যই আমাদের জন্য ঝুঁকিপূর্ণ। সিটি কর্পোরেরেশন এবং স্কাউটের এমন উদ্যোগ আসলেই প্রশংসনীয়। এই উদ্যোগের মাধ্যমে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি হচ্ছে, ফলে আমরাও রাস্তা দিয়ে পার না হয়ে ফুটওভার ব্রিজ ব্যবহার করলাম।’

সিটি কর্পোরেশন ও বাংলাদেশ স্কাউটের উদ্যোগে চলা এই কর্মসূচিতে জনসচেতনার পাশাপাশি লিফলেট বিতরণ করা হচ্ছে। এ লিফলেটের মাধ্যমে পথচারীদের ফুটওভার ব্রিজ পরিচ্ছন্ন রাখা, ফুটওভার ব্রিজ ব্যবহারের নিয়ম, কার্যক্রমের উদ্দেশ্য সম্পর্কে জানানো হচ্ছে।

এএস/এসআর/এমএস

আরও পড়ুন