ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রায় যুগান্তকারী ও প্রত্যাশিত : বিশিষ্টজনদের প্রতিক্রিয়া

প্রকাশিত: ০৭:৪৭ এএম, ২৯ জুলাই ২০১৫

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসির রায় আপিল বিভাগে বহাল থাকায় সন্তোষ প্রকাশ করেছেন দেশের বিশিষ্ট নাগরিকরা।

রায়ে সন্তোষ প্রকাশ করে সেক্টর কমান্ডার্স ফোরামের সদস্য সচিব ও সিনিয়র সাংবাদিক হারুন হাবিব বলেন, এ রায় যুগান্তকারী এবং এ রায়ে জনগণের প্রত্যাশা পূরণ হয়েছে। মুক্তিযুদ্ধের সময় সাকা চৌধুরীর রূপ ছিল অত্যন্ত ভয়ংকর। তার বিরুদ্ধে আনা অভিযোগ দেখে যে কেউ আতকে উঠবে। তার হাতে নির্যাতিতরা দীর্ঘদিন পর হলেও ন্যায় বিচার পেয়েছে।

প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ বলেছেন, এই রায়ের মাধ্যমে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে। সাকা চৌধুরী মুক্তিযুদ্ধের সময় হিন্দু সম্প্রদায়ের উপর বিভিন্ন সময় নির্যাতন চালিয়েছেন। আজকে এই অপরাধের বিচারের মাধ্যমে প্রমাণ হলো, এটি একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র।

তিনি আরো বলেন, বিভিন্ন সময় ট্রাইব্যুনালকে গালিগালাজ করেছেন সাকা চৌধুরী। দাম্ভিকতা দিয়ে তিনি নিজেকে ল’মেকার দাবি করতেন। এই রায়ের মাধ্যমে এ সত্য প্রতিষ্ঠিত হলো যে, আসলে আইনের ঊর্ধ্বে কেউ নয়।

প্রসিকিউটর রানা দাস গুপ্ত বলেন, সাকা চৌধুরী চট্রগ্রাম অঞ্চলের ভয়ংকর যুদ্ধাপরাধী তা সর্বোচ্চ আদালতে আপিলের চূড়ান্ত রায়েও প্রমাণিত হলো। এ রায়ে জনগণের প্রত্যাশা পূরণ হয়েছে।

মুক্তিযোদ্ধা মো. হামিদ বলেন, এ রায়ে মুক্তিযোদ্ধাসহ দেশবাসী খুশি হবে। সাকা চৌধুরী শুধু মানবতাবিরোধী অপরাধই করেননি, তিনি বিভিন্ন সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আমাদের জাতীয় সঙ্গীত, স্বাধীনতা সংগ্রামসহ নানা বিষয়ে ঔদ্ধত্যপূর্ণ আচরণও করেছেন। এ রায় প্রত্যাশিত।

সুপ্রিমকোর্ট বারের সাবেক সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম বলেন, দাম্ভিকতা, ঔদ্ধত্যপূর্ণ আচরণ এবং সমাজের উঁচু জায়গায় অবস্থান করলেও কেউ আইনের ঊর্ধ্বে নয় তা সাকা চৌধুরীর রায়ের মধ্য দিয়ে আবারো প্রমাণিত হলো। এ রায়ের মধ্য দিয়ে বিচার বিভাগের প্রতি মানুষের শ্রদ্ধা ও আস্থা আরো বেড়ে যাবে। এ রায় আইনের শাসনের ক্ষেত্রে মাইলফলক ও যুগান্তকারী হয়ে থাকবে।

মুক্তিযোদ্ধা জহির উদ্দিন জালাল ওরফে বিচ্ছু জালাল রায়ের প্রতিক্রিয়ায় বলেন, রণাঙ্গনের মুক্তিযোদ্ধা হিসেবে এ রায়ে আমরা সন্তুষ্ট ও গর্বিত। সাকা চৌধরীর নৃশংসতার বিচার হলো। মৃত্যুদণ্ডই তার উপযুক্ত শাস্তি।

তিনি আরো বলেন, ৭১’ সালে সাকা চৌধুরী যে ধরনের হত্যা, গণহত্যা চালিয়েছে এই রায়ের মাধ্যমে তার কোনো বিনিময় হয় না। তবে রায়ে নিশ্চিয়ই শহীদদের আত্মা শান্তি পাবে এবং দেশের মুক্তিযোদ্ধারা খুশি হবে।

এফএইচ/এসএস/পিআর