ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নারী ও প্রতিবন্ধীদেরও প্রযুক্তিনির্ভর শিক্ষা দিতে হবে : স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২২ পিএম, ২৫ এপ্রিল ২০১৮

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তথ্যপ্রযুক্তির সুফল সম্বন্ধে জনগণকে সচেতন করতে হবে। বিশেষ করে নারী ও প্রতিবন্ধীদেরও তথ্য-প্রযুক্তিনির্ভর শিক্ষা দিতে হবে। সুযোগ পেলে তারা তথ্যপ্রযুক্তিতে সক্ষমতার সঙ্গে অবদান রাখবে।

বুধবার রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে-২০১৮ উপলক্ষে ‘ব্র্যাকিং বেরিয়ারস অ্যান্ড ইমপাওয়ারিং গার্লস ইন আইসিটিও’ বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এতে বিশেষ অতিথির বক্তব্য দেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে প্ল্যান ইন্টানন্যাশনালের হেড অব চাইল্ড প্রটেকশন তানিয়া নুসরাত জামান, ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ, টেকনোলজি ও পার্টনারশিপ স্ট্রেন্থেনিং ইউনিটের পরিচালক কে এ এম মোর্শেদ এবং প্ল্যান ইন্টারন্যাশনালের পক্ষ থেকে হেড অব আইটি রবিউল আলম চৌধুরী বক্তব্য দেন।

স্পিকার বলেন, তথ্যপ্রযুক্তির সম্ভাবনা ও সুফল তুলে ধরলে তরুণ প্রজন্ম উদ্বুদ্ধ হবে। তথ্য-প্রযুক্তিনির্ভর পেশায় সম্পৃক্ত হতে শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবে। কেউ যেন পিছিয়ে না পড়ে- এ বিষয়টি নজর দিয়ে ডিজিটাল ডিভাইড কমিয়ে আনলে তথ্য-প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সৃষ্টি হবে। ফলশ্রুতিতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কর্ম অন্বেষণ সহজ হবে। নারীরা তথ্যপ্রযুক্তিতে দক্ষ হলে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ সহজতর হওয়ার পাশাপাশি অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জিত হবে।

তিনি বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোলমডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে নারী ক্ষমতায়ন আজ দৃশ্যমান। পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার কাজও সমাপ্তির পথে।

এইচএস/জেডএ/আরআইপি

আরও পড়ুন