ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রেল দুর্ঘটনায় দায়ীদের যথাযথ শাস্তি প্রয়োগের আহ্বান পবার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫২ পিএম, ১৯ এপ্রিল ২০১৮

রেল দুর্ঘটনায় দায়ীদের যথাযথ শাস্তি প্রয়োগের আহ্বান জানিয়ে তদন্ত কমিটির প্রদত্ত সুপারিশমালা বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে তদন্তের কপি দেওয়ার আহ্বান জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

বৃহস্পতিবার রাজধানীর কলাবাগান পবার কার্যালয়ে ‘রেল দুর্ঘটনা ও সুন্দরবনে জাহাজডুবির কারণ ও করণীয়’ শীর্ষক আলোচনা সভা থেকে এ আহ্বান জানানো হয়।

সভায় রেল দুর্ঘটনা রোধে লিখিত বক্তব্য তুলে ধরা হয়। লিখিত বক্তব্যে বলা হয়, পরিচালনা না করা, সাবধানতার সাথে ট্রেন পরিচালনা করা যাতে হঠাৎ ব্রেক না হয়, লেভেল ক্রসিংয়ে সাময়িকভাবে স্থানীয়দের নৈতিক দৈনিক ভিত্তিক প্রহরী নিয়োগ দেয়া।

সুপারিশে বলা হয়, রেল লাইন নিয়মিত রক্ষণাবেক্ষণ করা, রেলওয়ের লোকবল বৃদ্ধি করা, রেলওয়ের লোকোমোটিভ (ডিজেল ইঞ্জিন), যাত্রী কোচ মালবাহী ওয়াগন বৃদ্ধি করা, রেল যোগাযোগ ব্যবস্থা আধুনিকায়নে এবং রেলের দীর্ঘস্থায়ী উন্নয়নে কারখানাগুলোকে কার্যকর করা।

সুপারিশে আরও বলা হয়, ঝুঁকিপূর্ণ রেলসেতু দ্রুত সংস্কার বা পুনঃনির্মাণ করা, লেভেল ক্রসিংয়ে গেট বসানো ও প্রহরী নিয়োগ দেয়া, রিট মামলাগুলো দ্রুত নিষ্পত্তিপূর্বক তৃতীয় ও চতুর্থ শ্রেণির বিভিন্ন পদে নিয়োগের ব্যবস্থা করা।

অতিদ্রুত রেল দুর্ঘটনার চলমান হার কমাতে বা বন্ধ করতে রেল কর্তৃপক্ষকে বিশেষ উদ্যেগ নেয়ার আহ্বান জানিয়ে বলা হয়, এসব সুপারিশমালা বাস্তবায়ন না হলে রেলের শত বছরের সুনামই শুধু নষ্ট হবে না বরং রেল ধ্বংস হয়ে যাবে।

সভা থেকে রেল ও নৌ ব্যবস্থার আধুনিকীকরণ ও সম্প্রসারণ করা এবং সড়ক নির্ভরতা কমানোর সুপারিশ করা হয়।

পবা চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী মো: আবদুস সোবহান, বারসিক গবেষক পাভেল পার্থ, ডব্লিউ বি বি ট্রাস্টের প্রকল্প কর্মকর্তা আতিকুর রহমান, পবার সহসম্পাদক নিশাত মাহমুদ প্রমুখ।

এইউএ/এসআর/আরআইপি

আরও পড়ুন