ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শাহবাগে ধাওয়া-পাল্টা ধাওয়া চলছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ০৮ এপ্রিল ২০১৮

রাজধানীর শাহবাগে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ এখনো চলছে। এ ঘটনায় এখন পর্যন্ত শতাধিক শিক্ষার্থী ও তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। আটক করা হয়েছে পাঁচ শিক্ষার্থীকে।

সরেজমিনে দেখা যায়, শাহবাগ থানার সামনে থেকে টিয়ারসেল নিক্ষেপ করছে পুলিশ। ওদিকে শিক্ষার্থীরা চারুকলার সামনে থেকে ইটপাটকেল নিক্ষেপ করছে। পরিস্থিতি এখনো থমথমে। শাহবাগ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। জলকামান দেখা গেছে চারটি। জাতীয় পতাকা নিয়ে ক্রমান্বয়ে পুলিশের দিকে এগিয়ে আসছেন আন্দোলনকারীরা।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি আহত শিক্ষার্থীরা হলেন ঢাবির সূর্যসেন হলের রাফি আলামিন (২৫) ও আকরাম হোসেন (২৬); বঙ্গবন্ধু হলের আবু বকর সিদ্দিক (২২); বিজয় একাত্তর হলের মাহিন (২২) ও আসলাম (২২); কবি জসিম উদ্ দীন হলের মো. রফিক (২৪); জিয়া হলের মাহফুজুর রহমান (২৭)।

এছাড়া রাবার বুলেটবিদ্ধ হয়েছেন চারজন। এরা হলেন কবি জসিম উদ্ দীন হলের রাজ (২৪), জিয়া হলের সাবেক শিক্ষার্থী সোহেল (২৯)। সলিমুল্লাহ মুসলিম হলের অমর ফারুক (২৫), জহিরুল ইসলাম হলের খুরশেদ (২৭)। আব্দুস সালাম (২২) বঙ্গবন্ধু হল, অমিত (২২) জগন্নাথ হল, শাহপরান (২২) মহসিন হল, রবিন (২২) ঢাকা সাউথ হল। রাসেল (২২), অমর একুশে হল, মুরশিদ (২২) জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাহুল (২১) জগন্নাথ হল, রাকিব হাসান (২২) ঢাকা ইউনিয়ন।

andolon2

সরেজমিনে দেখা গেছে, শাহবাগ এলাকা রণক্ষেত্রে পরিণত হয়েছে। আন্দোলনকারীরা চারুকলার সামনে অবস্থান নিয়েছেন। পুলিশ শাহবাগ থানার সামনে থেকে এখনো চারুকলার দিকে টিয়ারসেল নিক্ষেপ করছে। মুখোমখি অবস্থান নিয়েছে পুলিশ ও আন্দোলনকারীরা।

আন্দোলনকারীদের সমন্বয়ক হাসান আল মামুন বলেন, পুলিশ আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে নির্বিচারে হামলা চালিয়েছে। পুলিশের টিয়ারসেল, ফাঁকা গুলিতে আমাদের শতাধিক আন্দোলনকারী আহত হয়েছেন। আটক করা হয়েছে পাঁচজনকে। আমরা এ হামলার নিন্দা জানাই।

andolon2

তিনি বলেন, পুলিশ শুধু আমাদের ওপর হামলা করে ক্ষান্ত হয়নি। বঙ্গবন্ধুর ছবিকেও অবমাননা করেছে।

হাসান আল মামুন জানান, তারা এখন চারুকলার সামনে অবস্থান নিয়ে হামলার প্রতিবাদ জানাচ্ছেন। কিন্তু পুলিশ সেখানেও শাহবাগ থানার সামনে থেকে টিয়ারসেল নিক্ষেপ করছে।

রোববার রাত পৌনে ৮টার দিকে কোটা সংস্কারের দাবিতে শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর লাটিচার্জ ও টিয়ারসেল নিক্ষেপ করা শুরু করে পুলিশ। এরপরই ফাঁকা হতে শুরু করে শাহবাগ। ছত্রভঙ্গ করে দেয়ায় শাহবাগ পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এমএইচএম/এমএইচ/বিএ/জেআইএম

আরও পড়ুন