ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ডা. জাফরুল্লাহ চৌধুরীর জরিমানার আপিল শুনানি ২৭ জুলাই

প্রকাশিত: ০৭:১৯ এএম, ২৬ জুলাই ২০১৫

আদালত অবমাননার অভিযোগে ট্রাইব্যুনালের জরিমানার আদেশের বিরুদ্ধে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর দায়ের করা আপিলের শুনানির জন্য সোমবার দিন ধার্য করেছে আদালত। রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বেঞ্চ এই দিন ধার্য করেন।আদালতে জাফরুল্লাহর পক্ষে সময়ের আবেদন করেন ব্যারিস্টার আব্দুল্লাহ আল- মামুন।

এর আগে গত ১৬ জুন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরির বিরুদ্ধে ট্রাইব্যুনালে দেওয়া জরিমানার আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি।ওই দিন জাফরুল্লাহর পক্ষে সংবিধানের ১০৪ ধারায় অনুযায়ী করা আপিল আবেদনের শুনানির পর ট্রাইব্যুনালের দেওয়া পাঁচ হাজার টাকা জরিমানার আদেশ স্থগিত করেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

একই সঙ্গে ৫ জুলাই এ আবেদনের ওপর শুনানির জন্য সুপ্রিমকোর্টর আপিল বিভাগের পূর্নাঙ্গ বেঞ্চে পাঠানো হয়। কিন্তু মামলাটি এত দিন কার্যতালিকা কজলিস্টে (কায্যতালিকায়)না আসায় আবেদনের শুনানি হয়নি।

আপিল বিভাগের চেম্বার জজ আদালতে জাফরুল্লাহর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আখতার ইমাম। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার রাসনা ইমাম ।অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে ১৬ জুন দুপুরে সুপ্রীম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় জাফরুল্লাহর বিরুদ্ধে করা জরিমানা স্থগিত চেয়ে আবেদন দায়ের করা হয়।

তার আগে ডেভিড বার্গম্যানকে শাস্তি দেওয়ার বিষয়ে বিবৃতি দেওয়ায় আদালত অবমাননার অভিযোগে গত ১০জুন ডা. জাফরুল্লাহ চৌধুরিকে এক ঘন্টা আদালতে দাড়িয়ে থাকা এবং পাঁচ হাজার টাকা জরিমানা করেন। জরিমানা অনাদায়ে আরো এক মাসের দণ্ড ভোগ করতে হবে বলেন আদালত। যদিও তিনি ইতিমধ্যেই এক ঘন্টা আদালতে দাঁড়িয়ে থেকে দণ্ড ভোগ করেছেন।

ট্রাইব্যুনাল-২ চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গত ১০ জুন বুধবার রুলের শুনানি শেষে এই দণ্ড ঘোষণা করেন।

প্রসঙ্গত, গত ২ ডিসেম্বর সাংবাদিক ডেভিড বার্গম্যানকে আদালত অবমাননার অভিযোগে ৫ হাজার টাকা জরিমানা করেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে অনাদায়ে তাকে ৭ দিনের কারাদন্ডের আদেশ দেন আদালত। এরপর তার সাজার বিষয়ে উষ্মা প্রকাশ করে বিবৃতি দেন এসব বিশিষ্ট নাগরিক।

এফএইচ/এএইচ/পিআর