ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সৈয়দ শামসুল হকের আঁকা ছবি নিয়ে ‘চিত্রের দিব্যরথ’

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১০:১১ এএম, ২৪ মার্চ ২০১৮

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সাহিত্য ও শিল্পের নানা শাখায় সৃজন এবং বিচরণ ছিল। প্রতিটি শাখায় তিনি ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছেন। অনুরাগ ছিল চিত্রকলার প্রতিও। কাগজের পাশাপাশি ক্যানভাসেও শিল্প সৃজনে ব্যাপৃত ছিলেন তিনি। তার আঁকা চিত্রকর্ম তার সৃষ্টির বহুবিচিত্র উন্মুখতার পাশাপাশি তার যাপনের সঙ্গেও আমাদের পরিচয় করিয়ে দেয়।

সৈয়দ শামসুল হকের আঁকা কিছু চিত্রকর্ম নিয়ে শুক্রবার সন্ধ্যায় রাজধানীর কারওয়ানবাজানস্থ ডেইলি স্টার ভবনের ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে প্রদর্শনী শুরু হয়েছে। বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে ‘চিত্রের দিব্যরথ’ শীর্ষক এই চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী হাশেম খান।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রয়াত কবির সহধর্মিণী কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক ও বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। অতিথি সারিতে উপস্থিত ছিলেন ব্যারিস্টার আমীর-উল ইসলাম ও কবিপুত্র সৈয়দ হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

হাশেম খান বলেন, এই প্রদর্শনীর মধ্য দিয়ে সৈয়দ শামসুল হককে নতুনভাবে আবিষ্কার করা সম্ভব হলো। তিনি যে ছবি আঁকেন, তা আমরা আগে থেকেই জানতাম। মুক্তিযুদ্ধ জাদুঘরের একটি চিত্রশিবিরে আমরা একসঙ্গে অংশ নিয়েছিলাম। সেখানে তিনি আমাদের সঙ্গে সমানতালে ছবি এঁকেছেন।

আনোয়ারা সৈয়দ হক বলেন, তিনি স্বতঃস্ফূর্তভাবে লিখছেন, ছবি আঁকার ক্ষেত্রেও তিনি এমনই ছিলেন। তিনি চার হাতে লিখেছেন। একেক সময় তিনি একেক ধরনের কাজ করতেন। পরিবারের সদস্য হিসেবেও আমরা তাকে পুরোপুরি চিনতে পারিনি। আমরাও তাকে যেন নতুন করে চিনলাম। তিনি কোন পেশাদার আঁকিয়ে ছিলেন না। দিনি অকস্মাৎ চলে যাবার পর স্যুটকেসে বন্দী অবস্থায় মেলে তার আঁকা ছবি।

প্রদর্শনীতে ‘জ্যোৎস্নায় দম্পতি’, ‘ছোটবেলার স্মৃতি’ প্রভৃতি শিরোনামে বেশকিছু ছবি স্থান পেয়েছে। তবে বেশিরভাগ চিত্রকর্মই শিরোনামহীন ও বিমূর্ত রীতিতে চিত্রিত। সব মিলিয়ে ৪৯টি চিত্রকর্ম ও দুটি ভাস্কর্য ঠাঁই পেয়েছে প্রদর্শনীতে।

চিত্রকর্মের পাশাপাশি কবির নিজ হাতে নির্মিত ভাস্কর্যও, জীবনের শেষ সময়ে হাসপাতালে লেখা কবিতা, স্বরচিত কবিতা আবৃত্তির ভিডিও, অপ্রকাশিত কবিতাও রয়েছে প্রদর্শনীতে। এছাড়া রয়েছে কবির ডায়েরি।

প্রদর্শনীটি চলবে আগামী ৫ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

এমবিআর/এমএস

আরও পড়ুন