ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নিচে নেমে এল মেঘ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৩১ পিএম, ১৯ মার্চ ২০১৮

চারপাশ যেন কুয়াশায় ঢেকে গেছে। সেদিকে তাকিয়ে পৌষ-মাঘ মাস মনে করে ভুল হতে পারে। চৈত্রের ৫ তারিখ (সোমবার) সকালে ঢাকার আকাশ তেমনই বিভ্রান্তি তৈরি করেছে। তবে আবহাওয়াবিদরা বলছেন এগুলো কুয়াশা নয় নিচু মেঘ (স্ট্রাটাস ক্লাউড)।

সকাল ১০টার দিকে গুলিস্তানসহ এর আশেপাশের এলাকা কুয়াশার মতো মেঘাচ্ছন্ন ছিল। সচিবালয়ের ৬ নম্বর ভবনের ২০তলায় দাঁড়িয়ে নগর ভবন অস্পষ্ট দেখাচ্ছিল। যেন কুয়াশার রহস্যে ডুবে আছে পুরো শহরটা।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জাগো নিউজকে বলেন, ‘এগুলোকে মিস্ট বলতে পারেন। এটা লো-ক্লাউড বা স্ট্রাটাস ক্লাউড। স্ট্রাটাস ক্লাউড থেকেই মিস্ট হয়। যেটা দেখা যাচ্ছে তা স্ট্রাটাস ক্লাউড (নিচু মেঘ) বলতে পারেন।’

তিনি আরও বলেন, ‘নিচের দিকে আর্দ্রতার আধিক্যের সঙ্গে রাতে তাপমাত্রা কমে যাওয়ার কারণে এটা হয়েছে। দুপুর নাগাদ এটা সরে যাবে।’

Cloud

আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের দায়িত্বে থাকা উপ-পরিচালক আয়শা খাতুন বলেন, ‘বৃষ্টি না হওয়ার কারণে বাতাসে আর্দ্রতার সঙ্গে ধুলোবালি বেশি তাই এই মিস্ট তৈরি হয়েছে, এর সঙ্গে মেঘ রয়েছে। এজন্য এই অবস্থা তৈরি হয়েছে’।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশ ও কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

Cloud

পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাটে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুষ্টিয়ার কুমারখালীতে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে মার্চ মাসের পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছিল, চলতি মাসের শেষের দিকে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু ও মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

আরএমএম/এমএমজেড/জেআইএম

আরও পড়ুন