ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

চিকুনগুনিয়া প্রতিরোধে বাসা-বাড়ি পরিষ্কার রাখার আহ্বান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৫৮ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৮

চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে সিটি কর্পোরেশনের নানা উদ্যোগের পাশাপাশি নাগরিকদের নিজ বাসা-বাড়ির অাঙিনা পরিষ্কার রাখার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের বকুলতলায় আয়োজিত মশা নিধনে কর্পোরেশনের নিয়মিত ফগিং এর পাশাপাশি দুই সপ্তাহ জুড়ে বিশেষ ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

গত বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে প্রস্তুতি নেওয়া হচ্ছে উল্লেখ করে সাঈদ খোকন বলেন, নগরীর দক্ষিণ সিটিতে মশার উপদ্রব তুলনামূক কম। আমাদের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এর পরেও আমরা সতর্ক। মশাবাহিত ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে আমাদের কার্যক্রম জোরদার করা হয়েছে। এ জন্য নগরবাসীকেও একটু সতর্ক হতে হবে। আমার অনুরোধ আপনারা অন্তত নিজ বাড়ির আঙিনায় জমে থাকা পানি বা মশা উৎপাদনের স্থানগুলো পরিচ্ছন্ন রাখুন।

মেয়র বলেন, চিকুনগুনিয়া যাতে ছড়িয়ে না পড়ে সে জন্য আমরা সতর্ক থাকব। আজ থেকে দুই সপ্তাহ জুড়ে ডিএসসিসির পাঁচটি অঞ্চলের ৫৭টি ওয়ার্ডে স্থানীয় কাউন্সিলরের নেতৃত্বে ভোর থেকে দিনভর বিশেষ ক্র্যাশ প্রোগ্রাম চলবে। এ জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের পাশাপাশি ২৭৮ জন মশকনিধন কর্মী নিয়োজিত থাকবে। এ কাজে ৩১৮টি ফগিং মেশিন নিয়োজিত থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল, সচিব খান মোহাম্মদ সাহবুদ্দিন, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এম এ হামিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এএস/আরএস/আরআইপি

আরও পড়ুন