ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হজ কার্যক্রমে অনুমোদন পেল ৭৭৪ এজেন্সি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৩৯ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

চলতি বছর হজ কার্যক্রমে অংশ নিতে প্রাথমিকভাবে ৭৭৪টি এজেন্সিকে অনুমোদন দিয়েছে সরকার।

মঙ্গলবার প্রথম পর্যায়ে অনুমোদিত হজ এজেন্সির তালিকা প্রকাশ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। অনুমোদন পাওয়া এজেন্সির তালিকা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হবে বলেও ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে।

যে সব হজ এজেন্সি এখনও পর্যন্ত হালনাগাদ কাগজপত্রাদি মন্ত্রণালয়ে দাখিল করেনি এবং ইতোপূর্বে বিভিন্ন অভিযোগে শাস্তি/জরিমানা পাওয়া এজেন্সিগুগুলোর তালিকা প্রথম পর্যায়ে প্রকাশ করা সম্ভব হয়নি বলেও জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২১ আগস্ট (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও অবশিষ্ট এক লাখ ২০ হাজার জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

চলতি বছরও সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের বিধান রেখে সোমবার হজ প্যাকেজ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এবার হজ পালনে প্যাকেজ-১ এ ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ এবং প্যাকেজ-২ এ ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা খরচ করতে হবে।

তারিখ নির্ধারণ করা না হলেও ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন শিগগিরই হজযাত্রীদের নিবন্ধন শুরু হবে।

ইতোমধ্যে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ১৬ হাজার ৭৩ ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩ লাখ ৫২ হাজার ২৯২ ক্রমিক পর্যন্ত প্রাক-নিবন্ধিত ব্যক্তিরা হজে যেতে নিবন্ধন করতে পারবেন।

অনুমোদিত হজ এজেন্সির তালিকা দেখতে ক্লিক করুন

আরএমএম/এমইউএইচ/জেএইচ/পিআর

আরও পড়ুন