ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পল্লীর গরিব মানুষের আয় বাড়াতে আইন পাস

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১১ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

পল্লী এলাকার গবির মানুষের আয় বাড়ানো এবং কর্মসংস্থানের জন্য পল্লী উন্নয়ন তহবিল, প্রকল্প ব্যবস্থাপনা তহবিল ও বোর্ড পরিচালনা তহবিল গঠনের ক্ষমতা দিয়ে ‘বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিল-২০১৮’ পাস করেছে জাতীয় সংসদ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার সংসদে বিলটি পাস হয়। এটি পাস করার প্রস্তাব করেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা। এর আগে বিলের ওপর আনীত সংশোধনী, জনমত যাচাই -বছাইয়ের জন্য কমিটি পাঠানোর প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

১৯৮২ সালে প্রণীত ‘বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট বোর্ড অর্ডিন্যান্স-১৯৮২ বাতিল করে বাংলায় সংশোধিত আকারে নতুনভাবে আইনটি করা হয়। আগে বিধান ছিল বছরে ছয়বার ও দুই মাসে একবার সভা করবে বোর্ড। নতুন আইনে তা পরিবর্তন করে প্রতি ৬ মাসে একটি সভা করার বিধান যুক্ত হয়। এছাড়া বোর্ডের বৈঠকে কোরাম সংকট কাটাতে এক তৃতীয়াংশ সদস্যের উপস্থিতি কোরাম নির্ধারণ করা হয়। আগে ৫ জনের কম হলে কোরাম হত না।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, সরকারের স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডকে আরও শক্তিশালী ও সক্রিয় করার জন্য এর আইনি কাঠামো শক্তিশালী করা প্রয়োজন। ১৯৮২ সালের অধ্যাদেশের মাধ্যমে পরিচালিত বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের যাবতীয় কার্যক্রমকে আইনের আওতায় আনার লক্ষ্যে আইনটি করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

এইচএস/জেডএ/পিআর

আরও পড়ুন