ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবেন মোদি

প্রকাশিত: ০২:২৩ এএম, ২৮ সেপ্টেম্বর ২০১৪

বাংলাদেশের উন্নয়নে পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার পর নিউ ইয়র্ক প্যালেস হোটেলে মোদির সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বৈঠকে মোদি বাংলাদেশের উন্নয়নে পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন। নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যাওয়া এ দুই সরকার প্রধান তাদের প্রথম বৈঠকে মিলিত হন।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বলেন, বাংলাদেশের উন্নয়নের সঙ্গে ভারত সব সময় সম্পৃক্ত থাক‍বে এমন প্রতিশ্রুতি দিয়েছেন নরেন্দ্র মোদি।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীকে স্থল সীমান্ত চুক্তি কার্যকর এবং তিস্তা চুক্তিসহ দুই দেশের অমীমাংসিত সমস্যাগুলো সমাধানের আন্তরিক উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

এছাড়া তিনি বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমারের (বিসিআইএম) ‘ইকোনমিক করিডোরের’ ওপর গুরুত্ব দেন। নেপাল ও ভুটানের সঙ্গে বাংলাদেশের সরাসরি স্থল যোগাযোগের অন্তরায়গুলো তুলে নিতে ভারতের প্রধানমন্ত্রীর সহযোগিতা চাইলে মোদি ইতিবাচক সাড়া দেন।

শহীদুল হক জানান, মঙ্গলে কৃত্রিম উপগ্রহ পাঠানোয় সম্প্রতি সফল হওয়া ভারতের প্রধানমন্ত্রী সার্ক স্যাটেলাইটের প্রস্তাব দিয়েছেন, যাতে সার্কের সদস্যভুক্ত সব দেশই এর সুবিধা নিতে পারে।

পররাষ্ট্র সচিব আরো বলেন, অত্যন্ত ‘আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ’ পরিবেশে দুই নেতার বৈঠক হয়েছে। উন্নয়নের শত্রু হিসেবে সন্ত্রাসবাদকে চিহ্নিত করে তা মোকাবেলায় দৃঢ় থাকার বিষয়ে দুই প্রধানমন্ত্রীই একমত হয়েছেন।

বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপু মনি, প্রধানমন্ত্রীর উপদেষ্টা মসিউর রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আব্দুস সোবহান শিকদার উপস্থিত ছিলেন।