ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কচ্ছপ বিক্রির অপরাধে রাজধানীতে ৩ জনকে কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৪১ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

বিপন্ন প্রজাতির কচ্ছপ বিক্রির অপরাধে রাজধানীর শাখারী বাজারে ৩ জনকে ৯ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন- দীপক নন্দী (৫৫), পনির চন্দ্র দাস (৪০) ও ময়না রানী দাস।

র‌্যাব-১০ এ বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের সহযোগিতায় পুরান ঢাকার শাখারী বাজার এলাকায় শুক্রবার সকাল ৯টায় এ অভিযান পরিচালিত হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম।

র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম জানান, ১২/১৪ জনের একটি সংঘবদ্ধ চক্র মুন্সিগঞ্জ ও নরসিংদী থেকে কচ্ছপ সংগ্রহ, সংরক্ষণ ও বিক্রি করে আসছিল। হাতেনাতে কচ্ছপসহ তাদের আটক করা হয়। তারা আদালতের কাছে কচ্ছপ ব্যবসার সাথে জড়িত থাকার কথা স্বীকার করে। পরে বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ এর বিধান অনুযায়ী ৯ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত।

kossop

র‌্যাব-১০ এ বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম কুমার মল্লিক জানান, পনির চন্দ্র নামে আটক ব্যক্তিকে ইতোপূর্বে একই ব্যবসায় জড়িত থাকায় ৬ মাসের কারাদণ্ড দিয়েছিলেন ভ্রাম্যমাণ আদালত। ৪ মাস জেল খেটে পুনরায় কচ্ছপ ব্যবসায় জড়িয়ে যায়।

র‌্যাব-১০ এর সিনিয়র সহকারী পরিচালক অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন ফারুকী জানান, আসামিরা দীর্ঘদিন ধরে বিলুপ্তপ্রায় ও বিক্রয় নিষিদ্ধ কচ্ছপ শিকার ও বিক্রি করে আসছিল। জব্দকৃত কচ্ছপগুলো জাতীয় উদ্যানে উন্মুক্ত স্থানে ছেড়ে দেওয়া হয়েছে।

জেইউ/আরএস/পিআর/আইআই

আরও পড়ুন