ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সরকার সুষম খাদ্য ও পুষ্টি নিশ্চিত করতে কাজ করছে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৩২ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

খাদ্য উৎপাদনে দেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় মৌ-মেলা, ২০১৮ উপলক্ষে শনিবার দেয়া বাণীতে তিনি এ কথা বলেন। আগামীকাল থেকে দু’দিনের জাতীয় মৌ-মেলা শুরু হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে ১৮-১৯ ফেব্রুয়ারি দুই দিনব্যাপী ‘জাতীয় মৌ মেলা-২০১৮’ এর আয়োজন করা হয়েছে। এটা সময়োপযোগী পদক্ষেপ। এবারের মৌ-মেলার প্রতিপাদ্য হলো ‘ফসলের মাঠে মৌ পালন, অর্থ পুষ্টি বাড়বে ফলন’।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে ফসলের উৎপাদন বৃদ্ধি করা হয়েছে। উৎপাদন আরও বাড়ানোর লক্ষ্যে বর্তমান কৃষিবান্ধব সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণের পাশাপাশি ফসলের মাঠে মৌ চাষীকে উৎসাহিত করছে।

চিরায়ত বাংলার মানুষ প্রাচীনকাল থেকেই মধুকে পথ্য হিসেবে ব্যবহার করে আসছে। তখন থেকেই মধুর পুষ্টি ও ভেষজগুণ সকলেরই জানা। শারীরিক শক্তি ও মেধা বিকাশে মধুর গুণ অপরিসীম।

তিনি বলেন, মৌমাছি আপন মনে নীরবে জীববৈচিত্র রক্ষায় যে কাজ করে যাচ্ছে তা মানবসভ্যতাকে বাঁচিয়ে রাখার অন্যতম হাতিয়ার।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান মানবসভ্যতার অকৃত্রিম বন্ধু মৌমাছি যেন আর কোনো কারণে ক্ষতিগ্রস্ত না হয় সে দিকে সমাজের সবাইকে নজর দিতে হবে। একই সঙ্গে মৌমাছি এবং মানবসমাজ একে অপরের পরিপূরক এ সত্যটি সবাইকে মনে রাখতে হবে।

এফএইচএস/এএইচ/এমআরএম

আরও পড়ুন