ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জ্বালানি সাশ্রয়ের প্রযুক্তি উদ্ভাবন সময়ের দাবি

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৯:১০ এএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৮

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানি সাশ্রয়সংক্রান্ত নতুন প্রযুক্তি উদ্ভাবন এখন সময়ের দাবি। প্রাকৃতিক গ্যাস ক্রমহ্রাসমান, নবায়ণযোগ্য জ্বালানি কীভাবে জনপ্রিয় ও স্বল্পখরচে পাওয়া যায়, তা নিয়ে আরো গবেষণা প্রয়োজন।

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ আয়োজিত ‘১১তম ডিআরএমসি ভূমিজ জাতীয় বিজ্ঞান উৎসব ২০১৮’ এর উদ্বোধন অনুষ্ঠানে বৃহস্পতিবার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল শেখ শরিফুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশিষ্ট বিজ্ঞানী ড. আলী আসগর, প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম ও ভূমিজ গ্রুপের কো ফাউন্ডার ফারহানা রশীদ বক্তব্য দেন।

তিনদিনব্যাপী এ বিজ্ঞান উৎসবে ২০০টি স্কুল ও কলেজ অংশগ্রহণ করেছে। এখানে বিভিন্ন প্রজেক্ট ডিসপ্লে, দেয়ালপত্রিকা, স্ক্রাপ বুকডিসপ্লে, ফটোগ্রাফি প্রদর্শনী, অলিম্পিয়ার্ড আইকিউ টেস্ট, সাইন্সফিকশন লিখন, কুইজ, সুডোকু প্রতিযোগিতা, মোবাইল ফটোগ্রাফি, প্রোগ্রামিং কনটেস্ট, রোবোটিক ওয়ার্কশপ ইত্যাদি থাকবে।

প্রতিমন্ত্রী বলেন, বিজ্ঞান চর্চা সম্ভাবনা ও সমৃদ্ধির দ্বার উন্মোচন করে। নতুন প্রজন্মকে বিজ্ঞান চর্চায় উৎসাহিত করতে সরকার স্কুলগুলোতে সাইন্সল্যাব, কম্পিউটারল্যাব করে দিচ্ছে। ইনোভেটিভ আইডিয়া নিয়ে প্রতিযোগিতা করছে ও ইনোভেটিভ প্রকল্পে অর্থায়ন করছে।

জেডএ/এমএস

আরও পড়ুন