ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সর্বস্তরে বাংলা ব্যবহারের নীতিমালা আজও আলোর মুখ দেখেনি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১২:৩৯ এএম, ০১ ফেব্রুয়ারি ২০১৮

সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করার দাবি জানিয়েছেন লেখক, গবেষক ও শিক্ষাবিদ ড. আনিসুজ্জামান। তিনি বলেন, বাংলা ব্যবহারে সরকারগুলোর অবহেলা পরম্পরায়। সরকারগুলোর অবহেলার কারণেই বাংলা ভাষার সর্বস্তরে ব্যবহার আজও হচ্ছে না। এ নিয়ে নীতিমালা করার কথা থাকলেও তা আজও আলোর মুখ দেখেনি।

জাতিসংঘের দাপ্তরিক কাজে বাংলা ভাষা ব্যবহারের দাবি প্রসঙ্গে মতামত জানতে চাওয়া হয় ড. আনিসুজ্জামানের কাছে। মতামত ব্যক্ত করতে গিয়ে জাগো নিউজের কাছে এই ভাষাবিদ বলেন, রক্ত দিয়ে আমরা আমাদের বাংলা ভাষার অধিকার রক্ষা করেছি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি পাওয়ায় বাংলা ভাষা এবং ভাষা শহীদদের মর্যাদা বেড়েছে।

তিনি বলেন, বিশ্বের বহুল প্রচলিত ভাষার মধ্যে বাংলা অন্যতম। সঙ্গত কারণে জাতিসংঘে বাংলা ভাষার ব্যবহারের দাবি যৌক্তিক বটে। তবে জাতিসংঘের দাপ্তরিক ভাষা ব্যবহারের জন্য প্রচুর ব্যয় হয়, যা সংশ্লিষ্ট রাষ্ট্রগুলোকে বহন করতে হয়।

দেশের মধ্যেই সর্বত্র বাংলার ব্যবহার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে তিনি আরও বলেন, সরকারগুলো যদি বাংলা ভাষার প্রতি দায়িত্বশীল হতো, তাহলে বাংলা ভাষার সঠিক ব্যবহার হতো। অফিস-আদালতে এখনও বাংলার সঠিক ব্যবহার হচ্ছে না। আগে দেশ, পরে জাতিসংঘ।

উল্লেখ্য, জাতিসংঘে বাংলা চাই এমন স্লোগানকে সামনে রেখে দেশের শীর্ষ অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমের কর্মসূচি (অনলাইন আবেদন) উদ্বোধন হবে আজ (বৃহস্পতিবার)। মাসব্যাপী এই প্রচারণা কর্মসূচির উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

বাংলাদেশ ও বাংলাদেশের বাইরে থেকে যেকোনো ব্যক্তি তার নাম এবং ই-মেইল অথবা মোবাইল নম্বর ব্যবহার করে আবেদন করতে পারবেন। কর্মসূচি শেষে জাতিসংঘের মহাসচিব বরাবর আবেদন পৌঁছে দেয়া হবে। মাসব্যাপী এই কর্মসূচিতে সহায়তা করছে শীর্ষ ব্যবসায়িক প্রতিষ্ঠান ‘প্রাণ’।

এএসএস/ওআর/বিএ

আরও পড়ুন