ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ইতালিতে ঈদ-উল-ফিতর উদযাপিত

প্রকাশিত: ০২:০০ পিএম, ১৮ জুলাই ২০১৫

ঈদ মানে খশি ঈদ মানে আনন্দ। তাই এই মহা আনন্দকে ভাগাভাগি করে করে নিতে কেউ কার্পণ্য করেনা। সকল ভেদাভেদ ভুলে এক অন্যের কাদে কাদ মিলিয়ে একই কাতারে দাঁড়িয়ে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ইতালি প্রবাসীরা।

রোমের গুরুত্বপূর্ণ স্থান তরপিনাত্তারাসহ মোট ১১টি স্থানে শুক্রবার ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ভোরে ধর্মপ্রাণ মুসলমানরা খোলা মাঠে ঈদ জামাতে অংশ নিতে বাসে,ট্রামে যেতে দেখা গেছে।

তরপনিত্তারার ভাঙ্গা তেওয়ালের নিকটস্থ মাঠে পর পর পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত শুরু হয় সকাল সাতটা ১৫ মিনিটে এবং সর্বশেষ দশটা ১৫ মিনিটে শেষ জামাত পড়েন মুসল্লিরা।

প্রতিটি জামাতে উপচে পড়া মুসল্লিদের ভিড় দেখা যায়। এতো বড় ঈদ জামাত অনুষ্ঠিত হওয়ার ফলে প্রবাসীরা মনে করেন বিদেশে নয় তারা যেন স্বদেশেই ঈদের জামাত আদায় করছেন।

ব্যবসায়ী সমিতির সভাপতি আলি আম্ভর আশরাফ বলেন, আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি এতা বড় ঈদ জামাতে নামাজ পড়তে পেরে।

তিনি বলেন, অন্যবারের তুলনায় এবারের ঈদ জামাত সম্পূর্ণ ভিন্ন এবার সম্মেলিত ভাবে কয়েকটি মসজিদ কমিটির সমন্বয়ে এই জামাতের ব্যবস্থা করা হয়েছে। যার ফলে সব কিছু গোছালো হয়েছে। অন্যসব বারের তুলনায় মুসল্লিদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মত। তাই আশা করি আগামীতেও এরকম ঐক্যবন্ধ জামাত করার জন্য আমার সর্বদা চেষ্ঠা থাকবে।

তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এরকম সফল একটি জামাত মুসল্লিদের ব্যবস্থা করে দেওয়ার জন্য।

এদিকে রোম দূতাবাসের ইকোনোমিক কাউন্সিলর ড. মোহাম্মদ মফিজ আহমেদ তার পরিবারসহ তরপিনাত্তারার খোলা মাঠে ঈদের জামাত আদায় করেন।

প্রতিবারের মত এবারো মহিলাদের জন্য আলাদা নামাজের সু-ব্যবস্থা করেন  তরপিনাত্তারা  ঈদ উদযাপন কমিটি। ফলে মহিলারা স্বাচ্ছন্দভাবে পরিবারসহ ঈদের নামাজ আদায় করেন।  

জামাতের ইমামতি করেন মসজিদে রোমের ইমাম হাফেজ মো. মিজানুর রহমান এবং মসজিদে কুবার ইমাম প্রমুখ।

এসকেডি/পিআর