ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দুই সপ্তাহ পর ‘স্বস্তির’ আবহাওয়া!

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৪:৫২ পিএম, ১৬ জানুয়ারি ২০১৮

প্রায় দুই সপ্তাহ পর রাজধানীসহ সারা দেশে ‘স্বস্তিকর’ আবহাওয়ার দেখা মিলেছে। শৈত্যপ্রবাহজনিত বিরূপ আবহাওয়া (তাপমাত্রা হ্রাস) থেকে স্বাভাবিক হচ্ছে জনজীবন।

গত ৩ জানুয়ারি সারা দেশে শৈত্যপ্রবাহ শুরু হয়। কোথাও তীব্র, কোথাও মাঝারি আবার কোথাও মৃদু শৈত্যপ্রবাহজনিত বিরূপ আবহাওয়ার কারণে স্বাভাবিক জনজীবন ব্যাহত হয়।

গত ৭ জানুয়ারি পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭০ বছরের রেকর্ড ভেঙে সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রিতে নামে। ১৯৬৮ সালে সিলেটের শ্রীমঙ্গলে সর্বনিম্ন ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

উল্লেখ্য, ১৯৪৮ সাল থেকে আবহাওয়া অধিদফতর সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের তাপমাত্রার হিসাব অনুযায়ী, তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত মৃদু, ৬-৮ ডিগ্রি মাঝারি এবং ৬ ডিগ্রির নিচে তীব্র শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অধিদফতরের থেকে প্রাপ্ত দেশের মানচিত্রে বর্ণিত তাপমাত্রার গ্রাফে দেখা গেছে, ১-১৫ জানুয়ারি পর্যন্ত দেশের অর্ধেকেরও বেশি অঞ্চল বিশেষ করে উত্তরবঙ্গে শৈত্যপ্রবাহ বইছে।

তবে আজ (মঙ্গলবার) গ্রাফে দেশের সর্বত্রই শৈত্যপ্রবাহের মাত্রা মৃদু আকারে বিরাজ করতে দেখা যায়।

cool

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান মঙ্গলবার বিকেল ৪টায় জাগো নিউজকে জানান, শৈত্যপ্রবাহ এখনও সম্পূর্ণরূপে কেটে যায়নি। তবে তীব্র বা মাঝারি নয়, কোথাও কোথাও মৃদু শৈত্যপ্রবাহ বইছে। তবে আগামী ২/১ দিনের মধ্যে পরিস্থিতি আরও উন্নতি হবে ।

তিনি জানান, এখন মাঘ মাস চলছে। শৈত্যপ্রবাহ না থাকলেও কুয়াশাজনিত কারণে সূর্য না উঠলে বেশি শীত অনুভূত হতে পারে।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারা দেশের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, মাদারিপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, বরিশাল, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এদিকে আজ দুপুর ১টা থেকে পরবর্তী ৬ ঘণ্টা ঢাকা ও ঢাকার পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। উত্তর/উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দুপুর ১২টায় তাপমাত্রা ছিল ২১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এমইউ/জেএইচ/এমএস

আরও পড়ুন